শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

ফেসবুকে গুজব রটিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোয় মাদ্রাসা শিক্ষক গ্রেফতার

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তুা ২৪) : সিদ্ধিরগঞ্জের আদমজীনগরে অবস্থিত র‌্যাব-১১’র অভিযানে ফেসবুকে গুজব রটিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর দায়ে মুন্সীগঞ্জের লৌহজং থেকে মুফতী ছানাউল্লাহ চাঁদপুরী নামে এক মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। এসময় তার ব্যবহৃত ২টি মোবাইল ফোন জব্দ করা হয়। 

 

রবিবার (২৮ জুলাই) দুপুরে র‌্যাব-১১’র সদর দপ্তরে সংবাদ সম্মেলনে অধিনায়ক লে: কর্ণেল কাজী শমসের উদ্দিন উপস্থিত গনমাধ্যম কর্মীদেরকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

 

ধৃত মুফতী ছানাউল্লাহ চাঁদপুরী চাঁদপুর জেলার মতলব থানার বাকরা এলাকার বাসিন্ধা এবং মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানার দারুল উলুম খিদিরপাড়া মাদ্রাসার প্রধান শিক্ষক।

 

সংবাদ সম্মেলনে অধিনায়ক লে: কর্ণেল কাজী শমসের উদ্দিন জানায়, শনিবার (২৭ জুলাই) দিবাগত রাত সাড়ে ৯ টায় র‌্যাব-১১’র এক বিশেষ অভিযানে ফেইসবুবে গুজব রটিয়ে জনমনে বিভ্রান্তি এবং ধর্শীয় ও সামাজিক সম্প্রীতি নষ্ট করার চক্রান্তের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

 

তিনি জানায়,  সে গত এক বছর যাবৎ মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানাধীন দারুল উলুম খিদিরপাড়া মাদ্রাসায় প্রধান শিক্ষক হিসেবে শিক্ষকতা করে আসছে।

 

দীর্ঘদিন যাবৎ সে মোবাইলেসহ নানা রকমের । ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করে বিভ্রান্তিমূলক বিভিন্ন ছবি ও তথ্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচারসহ ধর্মীয় উস্কানিমূলক ও বিদ্বেষপূর্ণ স্ট্যাটাস দিয়ে গুজব রটিয়ে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতি নষ্টের চক্রান্ত করে আসছে।

 

গত ২৬ জুলাই তার ব্যবহৃত ‘‘মুফতী ছানাউল্লাহ চাঁদপুরী’’ নামের ফেসবুক পেইজ থেকে ব্রাক্ষ্মণবাড়িয়া শহরে মেড্ডা এলাকায় একটি মসজিদে সম্প্রতি আগুন লাগার ঘটনায় অমুসলিমরা জড়িত রয়েছে মর্মে গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি  বিনষ্ট করে আইনশৃঙ্খলার ঘটানোর জন্য উস্কানিমূলক তথ্য প্রচার করেছে যাতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়। 

 

এছাড়াও গত ১৭ জুলাই তার ফেসবুক আইডি থেকে ভারতে গরুর গোশত থাকার সন্দেহে মাদ্রাসায় আগুন দিয়েছে হিন্দু সন্ত্রাসীরা শীর্ষক শিরোনামে একটি ‘‘স্ট্যাটাস’’ দিয়ে জনমনে বিভ্রান্তি ও ধর্মীয় বিদ্বেষ সৃষ্টির অপচেষ্টা করে।

 

এভাবে সে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ধরণের উস্কানিমূলক বক্তব্য প্রচার করে জনমনে আতংক ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অপতৎপরতা চালিয়ে আসছে। তার বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। 
 

এই বিভাগের আরো খবর