বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ফিরে দেখা:জনপ্রিয় দৈনিক যুগের চিন্তা বন্ধের সিদ্ধান্ত ১ বছর পূর্ণ

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): নারায়ণগঞ্জের শীর্ষ দৈনিক যুগের চিন্তা পত্রিকার প্রামাণিকরণ  ঘোষণাপত্র (ডিক্লারেশন) বাতিলের সিদ্ধান্তের একবছর পূর্ণ হলো আজ। এই ডিক্লারেশন বাতিলের কারণে ২০১৯ সালের ৮ এপ্রিল থেকে দৈনিক যুগের চিন্তা পত্রিকা ২৮ দিন প্রকাশিত হওয়া বন্ধ থাকে। তৎকালীন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট রাব্বী মিয়া এক চিঠিতে এই ডিক্লারেশন বাতিলের কথা জানায়। 

 

চিঠিতে জানানো হয়, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক নারায়ণগঞ্জের দৈনিক যুগের চিন্তা পত্রিকাটির সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করা হয়। 
একই সাথে প্রিন্টি প্রেস এন্ড পাবলিকেশন (ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন) এ্যাক্ট, ১৯৭৩ অনুযায়ী পত্রিকাটির প্রমাণিকরণ ঘোষণাপত্র বাতিলসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা ম্যাজিস্ট্রেট, নারায়ণগঞ্জ এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকাকে অনুরোধ করা হয়। সে প্রেক্ষিতে জেলা ম্যাজিস্ট্রেট চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করার কারণে পত্রিকাটির ঘোষণাপত্র ( ফরম-বি) বাতিল করা হয়। এমতাবস্থায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সূত্রক্ত ০১ পত্রের মাধ্যমে দৈনিক যুগের চিন্তা পত্রিকাটির সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করাসহ জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা কর্তৃক চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করার জন্য পত্রিকাটির ঘোষণাপত্র বাতিল করার প্রেক্ষিতে প্রিন্টিং প্রেস এন্ড পাবলিকেশন ( ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন) এ্যাক্ট, ১৯৭৩ এর ১০ ধারা অনুযায়ী দৈনিক যুগের চিন্তা পত্রিকাটির প্রমাণিকরণ ঘোষণাপত্র বাতিল করা হল।

 

ক্ষোভে ফেটে পড়ে পুরো নারায়ণগঞ্জ : 

 

এমন ঘোষণার প্রতিবাদে নারায়ণগঞ্জের সুশীল সমাজ, সাংবাদিকবৃন্দ, নারায়ণগঞ্জ প্রেসক্লাব, নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন, সাংস্কৃতিক কর্মীরা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাধারণ মানুষসহ বিশিষ্ট ব্যক্তিরা উদ্বেগ প্রকাশ করে যুগের চিন্তার ডিক্লারেশন পুনর্বহাল ও চালুুর দাবিতে প্রতিনিয়ত মানববন্ধন করে। এই মানববন্ধন নারায়ণগঞ্জ শহরে, জেলার ৫টি উপজেলায়, ঢাকায় সর্বস্তরের মানুষের উপস্থিতিতে টানা চলতে থাকে।  

 

যুগের চিন্তা ফের চালু : 

 

টানা ২৮ দিন বন্ধ থাকার পর ২০১৯ সালের ৬ মে ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চের আদেশে যুগের চিন্তা পত্রিকার ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত স্থগিত হয়। এরপর থেকে আবারো জেলার সবচাইতে পাঠকপ্রিয় পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হওয়া শুরু হয়।

 

এমপির সমালোচনা করায় বন্ধ হয় যুগের চিন্তা 

 

ক্ষমতাসীন দলের স্থানীয় সংসদ সদস্য (এমপি) এর সমালোচনা করে প্রতিবেদন প্রকাশ করায় ২০১৯ সালের এপ্রিলে সরকার নারায়ণগঞ্জের জনপ্রিয় ও সর্বাধিক প্রচারিত পত্রিকা দৈনিক যুগের চিন্তার প্রকাশনা অধিকার বাতিল করার বিষয়টি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে। 

 

২০২০ সালের ১১ মার্চ ‘২০১৯ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক প্রতিবেদনটি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

 

প্রতিবেদনের ‘সেকশন-২ (এ): ফ্রিডম অফ এক্সপ্রেশন, ইনক্লুডিং ফর দ্যা প্রেস’ অনুচ্ছেদের ‘সেন্সরশিপ বা সামগ্রী বিধিনিষেধ’ অংশে বলা হয়- ‘কিছুু সাংবাদিক এবং মানবাধিকার এনজিওর মতে-কিছু গণমাধ্যম ব্যক্তিত্ব সরকার কর্তৃক হয়রানির আশঙ্কা প্রকাশ করেছে। 
সাংবাদিকরা দাবি করেছেন যে, সরকার দন্ডিত মিডিয়া যা সরকারকে সমালোচনা করে বা বিরোধীদের কার্যকলাপ ও বক্তব্য প্রচার করে। এপ্রিল মাসে সরকার নারায়ণগঞ্জের দৈনিক পত্রিকা যুগের চিন্তার প্রকাশনা অধিকার বাতিল করে দেয়। 

 

এই পদক্ষেপ নারায়ণগঞ্জে একটি মানববন্ধন প্রতিবাদের জন্ম দিয়েছে। সাংবাদিকরা দাবি করেছেন  যে, সরকার যুগের চিন্তাকে শাস্তি দিয়েছে কারণ এটি  (দৈনিক যুগের চিন্তা) ক্ষমতাসীন দলের স্থানীয় সংসদ সদস্য (এমপি) এর সমালোচনা করে এমন প্রতিবেদন প্রকাশ করেছে।’ এমন ঘোষণার প্রতিবাদে নারায়ণগঞ্জের সুশীল সমাজ, সাংবাদিকবৃন্দ, নারায়ণগঞ্জ প্রেসক্লাব, নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন, সাংস্কৃতিক কর্মীরা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাধারণ মানুষসহ বিশিষ্ট ব্যক্তিরা উদ্বেগ প্রকাশ করে যুগের চিন্তার ডিক্লারেশন পুনর্বহাল ও চালুুর দাবিতে প্রতিনিয়ত মানববন্ধন করা হয়। ৬ মে যুগের চিন্তা আবার নিয়মিত প্রকাশিত হওয়া শুরু করে।  

এই বিভাগের আরো খবর