বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

ফতুল্লায় প্রধানমন্ত্রীর প্রতি মার্কিন ৫ সিনেটরের সন্তোষ প্রকাশ 

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জঙ্গিবাদের ব্যাপারে জিরো টলারেন্স, মাদক নিয়ন্ত্রন এবং দূর্নীতি রোধে দেশে চলমান শুদ্ধি অভিযানের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সন্তোষ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সিনেটরদের একটি প্রতিনিধি দল। 


শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লায় নাসিম ওসমান মেমোরিয়াল পার্কের কনভেনশন হলে গার্মেন্ট শিল্পের উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ সদস্যের এই প্রতিনিধি দলটি তাদের এই মতামত ব্যক্ত করেন। সংসদ সদস্য শামীম ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিকেএমইএ, চেম্বার অব কমার্স, বিএমএ, বার এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন শ্রেনী পেশা ও সংগঠনের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


মত বিনিময় শেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটররা ফতুল্লার বিসিক শিল্পনগরীর আধুনিকমানের রপ্তানিমুখী গার্মেন্ট ফকির এ্যপারেলস পরিদর্শন করেন। ওই সময় ফকির এ্যপারেলসের ডিএমডি নাফিজ জামান ও পরিচালক মোনজারিন জামান সিনেটর প্রতিনিধি দলের সামনে নীট সেক্টরের বিভিন্ন দিক তুলে ধরেন। বিশেষ করে নীট সেক্টরে নারী শ্রমিক ও মিড ম্যানেজমেন্টে নারীর অংশ গ্রহণের ব্যাপারে কিভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে সে ব্যাপারেও ব্যাখ্যা করেন। 


এসময় সেখানে কর্মরত শ্রমিকদের নানা সুযোগ সুবিধার কথা জেনে তারা সন্তোষ প্রকাশ করেন এবং দেশের গার্মেন্ট শিল্পের প্রশংসা করেছেন। বাংলাদেশের শিল্প খাতকে আরো এগিয়ে নেয়ার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র যাতে আরো ভালো ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে নিজ দেশের শীর্ষ পর্যায়ে সুপারিশ করবেন বলেও তারা আশ্বাস দেন।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে সিনেটরদের মধ্যে ছিলেন- লুইস আর সেপুল ভেদা, জেমস স্কৌফিস, জন সি লিউ, কেভিন এস পার্কার এবং লেরয় কমরি। এবারই প্রথমবারের মতো তারা বাংলদেশে পরিদর্শনে এসেছেন। 


এব্যাপারে পরে সংসদ সদস্য শামীম ওসমান গণমাধ্যমকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধি দলকে বাংলাদেশের গার্মেন্ট শিল্পের বর্তমান অবস্থা সম্পর্কে জানানোর জন্য পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে তাকে দায়িত্ব দেয়া হয়েছিল। যাতে আলোচনার মাধ্যমে বাংলাদেশের প্রকৃত চিত্র সম্পর্কে এই সিনেটররা জানতে পারেন। সে অনুযায়ী দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংগঠগুলোর নের্তৃবৃন্দের সঙ্গে তাদের আলোচনার সুযোগ করে দিয়েছেন। 


শামীম ওসমান বলেন, সিনেটরদের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়েও ব্যাপাক আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের এই বিশাল অসহায় জনগোষ্ঠাকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের দেশে ফিরে যাওয়া এবং সুন্দর জীবন যাপনেরও অধিকার রয়েছে। সে কারণে বিশ্বের উন্নত রাষ্ট্র হিসেবে এ ব্যাপারে বাংলাদেশ সরকারকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত বলে তাদের বুঝিয়েছি এবং তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন।  


বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের এই সফরকে ফলপ্রসূ হিসেবে মনে করছেন সংসদ সদস্য শামীম ওসমান। এই ধরণের সফর আরো ব্যাপকভাবে আয়োজন করতে পারলে বাংলাদেশের প্রতি বিশ্বের উন্নত দেশগুলোর দৃষ্টিভঙ্গি অনেক পাল্টে যাবে বলে তিনি মনে করেন।

এই বিভাগের আরো খবর