শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ফতুল্লায় জেএমবির ২ সক্রিয় সদস্য গ্রেফতার

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জের ফতুল্লায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি‘র ২ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, উগ্রবাদী লিফলেট ও ল্যাপটপ জব্দ করা হয়।

 

শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাতে একটি মাদ্রাসায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- মোঃ মেহেদী হাসান ওরফে মুরাদ (২৪) ও মোঃ আমানউল্লাহ্ (৩৩)।


 
র‌্যাব-১১’র  মিডিয়া অফিসার  অতিরিক্ত  পুলিশ সুপার মোঃ আলেপ উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান,  গোপন তথ্যের ভিত্তিতে জানা যায়  রোববার মধ্যরাতে নারায়ণগঞ্জের ফতুল্লা থানাধীন একটি মাদ্রাসার কক্ষে জেএমবি সদস্যরা গোপন বৈঠকে মিলিত হয়েছে। পরে  সেখানে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির ২ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করে।


 
গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, মোঃ মেহেদী হাসান ওরফে মুরাদ  এর বাড়ি নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন এলাকায়। সে ২০১০ সালে স্থানীয় স্কুল হতে এসএসসি ও ২০১২ সালে নারায়ণগঞ্জের একটি কলেজ হতে এইচএসসি পাশ করে এবং ২০১৬ সালে ঢাকার  বেসরকারী একটি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি (টেক্সটাইল) সম্পন্ন করে। সে ২০১৪ সালে কথিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবি’তে যোগদান করে।


 
জেএমবি’তে যোগদানের পর নারায়ণগঞ্জসহ দেশেরে বিভিন্ন অঞ্চলে জেএমবি’র সদস্যদের সাথে যোগাযোগ করে আসছিল।  সে অনলাইন হতে উগ্রবাদী বই ও ভিডিও ডাউনলোড করত এবং তা বিতরণ করে  জেএমবি’র সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ  দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিল।


 
তার মাধ্যমেই গ্রেফতার অপর আসামী মোঃ আমানউল্লাহ্ উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবি’তে যোগদান করে। আমানাউল্লাহ্র বাড়ি কাউখালী জেলার পিরোজপুর থানাধীন এলাকায়। সে বরিশালের একটি স্থানীয় মাদ্রাসা হতে কামিল পর্যন্ত পড়াশুনা সম্পন্ন করে নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় শিক্ষকতা পেশায় চাকুরী করত। সে চাকুরীর পাশাপাশি ছদ¥বেশে জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করত। মাদ্রাসায় তার কক্ষটি আলাদা থাকায় সে জেএমবি সদস্যদেরকে নিয়ে গোপন বৈঠক করত।


 
তারা দীর্ঘদিন যাবৎ গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং আইন শৃঙ্খলা বাহিনীর উপর হামলার ও জেল হতে আটককৃত জেএমবি’র সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।


 
গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন বলে র‌্যাবের এ কর্মকর্তা জানান।
 

এই বিভাগের আরো খবর