বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

ফতুল্লায় কেমিক্যালের গুদামে আগুন, তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জে একটি ডাইং কারখানার কেমিক্যালের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে ভবনটির দেয়াল ধ্বসে পড়ে আশেপাশের টিনশেড বাড়িঘর ও ভবন ক্ষতিগ্রস্থ হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

মঙ্গলবার (২৬ মার্চ) ভোর পাঁচটার দিকে ফতুল্লার পাগলা রেলস্টেশন রোড এলাকার বোম্বে ফেব্রিক্স অ্যান্ড ডাইং কারাখানায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে ভোর সাড়ে পাঁচটায়  ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জ ও ফতুল্লা বিসিক শিল্পনগরীর  দুইটি স্টেশনের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে।

৪০ মিনিট পর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। পরে সকাল সাতটার দিকে আগুন সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে তাৎক্ষনিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায় নি। এ ঘটনা তদন্তে  চারসদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয়দের অভিযোগ আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণ এই কারাখানায় আগেও বেশ কয়েকবার দুর্ঘটনা ঘটেছে। তাঁরা আবাসিক এলাকা থেকে কারখানাটি সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিকবার অভিযোগ করলেও রহস্যজনক কারণে এলাকা থেকে কারখানাটি সরানো হয়নি।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, কারাখানাটির তৃতীয় তলার কেমিক্যালের গোডাউন থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি তদন্তাধীন রয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক আব্দুল্লাহ্ আল আরেফিন এ তথ্য নিশ্চিত করে জানান, প্রাথামিকভাবে ধারণা করা হচ্ছে চারতলা বিশিষ্ট এ ভবনটির তৃতীয় তলার গুদামে রাখা কেমিক্যালের ড্রাম জাতীয় কিছু বিস্ফোরণ হয়ে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকতে পারে। পরে ভবনের অন্যান্য ফ্লোরে আগুন ছড়িয়ে পড়ে। এ ঘটনায় গঠিত চারসদস্য বিশিষ্ট তদন্ত কমিটি বুধবার (২৭ মার্চ) থেকে তদন্ত শুরু করবে। তদন্ত শেষে অগ্নিকাণ্ডের সঠিক কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

এই বিভাগের আরো খবর