মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে দায়ীদের গ্রেফতার ও শাস্তির দাবি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪):  কেরাণীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের জন্য দায়ী মালিকসহ সংশ্লিষ্টদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও শহরে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা।শনিবার (১৪ ডিসেম্বর) বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

 

সংগঠনের জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদের অন্যতম নেতা বেলায়েত হোসেন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সহ-সভাপতি হাসনাত কবীর প্রমুখ।


 
মানববন্ধনে বক্তারা বলেন, বলেন, কেরাণীগঞ্জে প্রাইম প্লাস্টিক কারখানা ছিল অনুমোদনহীন এবং পর্যাপ্ত অগ্নি নিরাপত্তাহীন। মালিকের অতি মুনাফার লোভই এ অগ্নিকাণ্ডে জন্য দায়ী। ভয়াবহ অগ্নিকাণ্ডে ইতিমধ্যে ১৪ জন শ্রমিক মৃত্যুবরণ করেছে। আহত আরো ১৭ জন আইসিইউতে চিকিৎসাধীন। তারা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। অগ্নিকাণ্ড ও শ্রমিক হত্যার দায়ে মালিক, শ্রম দপ্তরসহ সংশ্লিষ্টদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা, ক্ষতিপুরণ ও পুনর্বাসন করতে হবে।


 
বক্তারা আরও বলেন, প্লাটিনাম জুট মিলে অনশনরত পাটকল শ্রমিক আব্দুস সাত্তার মৃত্যুবরণ করেছে। রাষ্ট্রের অবহেলায়ই আব্দুস সাত্তারের মৃত্যু হয়েছে। শ্রমিকরা মজুরি থেকে বঞ্চিত হয়ে মারা যায় আবার অগ্নিকাণ্ডেও মারা যায়। শ্রমিকের জীবনের নিরাপত্তা আজ কোথায়? পাটকল শ্রমিকের জীবনমান উন্নয়নে ও পাটশিল্প রক্ষায় পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

এই বিভাগের আরো খবর