মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

প্রিপারেটরী স্কুলে বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড চলছে

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : “বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি”- এই শ্লোগান নিয়ে নারায়ণগঞ্জ শহরের প্রিপারেটরী স্কুলে চলছে দিনব্যাপী বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড। ৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞাণ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন এ মেলার আয়োজন করেছে।   

বেলা এগারোটা থেকে শুরু হওয়া এ বিজ্ঞান মেলায় জেলার বিভিন্ন উপজেলার চল্লিশটি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা নিজেদের তৈরী নানা ধরনের প্রযুক্তি নিয়ে অংশ নিয়েছে। এসব শিক্ষার্থীদের তৈরী বৈজ্ঞানিক উদ্ভাবনী প্রকল্পগুলোর মধ্যে রয়েছে যানজট ও দূর্ঘটনা প্রতিরোধক স্মার্ট রোড প্লান, হাইড্রোলিক ম্যাজিক ট্রাক এবং হাইড্রোলিক স্মার্ট ফ্লাইওভার, পলিথিন, কচু ও সৌরশক্তির মাধ্যমে বিদ্যুৎ এবং জ্বালানী তেল উৎপাদন, সব দূষণ প্রতিরোধক, অটো পেট্রোল স্পীড বোট, হাইড্রোলিক পাওয়ার রোবোটিক আর্ম, এগ্রিকালচার প্লান সিটি, গ্রীন ইন্ডাষ্ট্রি,  বন্যার সতর্কীকরণ সংকেত ও পূর্বাভাস প্রযুক্তি, ড্রোন এবং ড্রোন প্লেন উল্লেখ করার মতো। এসব নানা প্রযুক্তির আবিষ্কারক ক্ষুদে বিজ্ঞান কর্মীরা ভবিষ্যতে বড় বিজ্ঞানী হয়ে দেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছে।

সকাল দশটায় এ বিজ্ঞাণ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করে জেলা প্রশাসক রাব্বী মিয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা শিশু একাডেমীর পরিচালক মনোয়ারা সুরুজ ও জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার সৈয়দা শাহিদা বেগম। পরে জেলা প্রশাসক মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখন এবং শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন। একই সাথে শিক্ষার্থীদের আরো এগিয়ে যেতে নানাভাবে উৎসাহ দেন তিনি। 

নতুন পজন্মের এই শিক্ষার্থীরা যেসব নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে তা আমাদের আধুনিক জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন জেলা প্রশাসক রাব্বি মিয়া। তিনি জানান, প্রধানমন্ত্রীর স্বপ্ন ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান এবং ভিশন টুয়েন্টি ফোরর্টি ওয়ান বাস্তবায়নসহ উন্নত বাংলাদেশ গঠনেও তারা সহায়ক হবে। 

বিকেল পাঁচটা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকে এ বিজ্ঞান মেলা। মেলা উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। স্কুল কলেজের শিক্ষার্থীরা ছাড়াও সাধারণ দর্শণার্থীরা মেলা আসেন। মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তৈরী এসব প্রযুক্তি বিচার বিশ্লেষণ করে জেলা প্রশাসক তাদেরকে আকর্ষণীয় পুরস্কার প্রদান করেন।
 

এই বিভাগের আরো খবর