শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

পিইসি ও সমমানের পরীক্ষায় কৃতকার্য ৪৭৫৪০ : জিপিএ-৫ ৬৫৩৮জন

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : এ বছর  প্রাথমিক শিক্ষা সমাপনী ও সমমানের পরীক্ষায় নারায়ণগঞ্জ জেলায় পাশ করেছে  ৪৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়ে পাশ করেছে ৬ হাজার ৫’শ ৩৮ জন শিক্ষার্থী। মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুর ২টায় সারাদেশে একযোগে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।


জেলা প্রাথমিক শিক্ষা অফিসের  দেয়া তথ্যানুসারে, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার ৯৮.৫৮ শতাংশ। মোট কৃতকার্য হয়েছে  ৪৪ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। অকৃতকার্য হয়েছে  ১৭০৬ জন। জিপিএ-৫ পেয়েছে  ৬ হাজার ৩৪৫ জন শিক্ষার্থী। এ বছর সকল বিষয়ে অংশগ্রহণ করে ৪৫ হাজার ৯৭৩ জন।


এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভালো ফলাফল করে শীর্ষে অবস্থান করছে  রূপগঞ্জ উপজেলা। এই উপজেলায় পাশের হার ৯৬ দশমিক ৫৭। এ বছর রূপগঞ্জে ৮ হাজার ৪৩১ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে  ৮ হাজার ৩৮৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪’শ ১৯ জন। অন্যদিকে ফলাফলে পিছিয়ে রয়েছে সদর উপজেলা। 


এ বছর ইবতেদায়ী পরীক্ষায় পাশের হার ৯৪.৭১ শতাংশ। এ বছর সকল বিষয়ে অংশগ্রহণকারী ৩ হাজার ৪০৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য  হয়েছে ৩ হাজার ২৭৩ জন ও অকৃতকার্য ১৩৫ জন । এছাড়া জিপিএ-৫ পেয়েছে  ১৯৩ জন পরীক্ষার্থী। এ বছর ইবতেদায়ী পরীক্ষায় ভালো ফলাফলে এগিয়ে আছে সদর উপজেলা। সদর উপজেলায় এ বছর সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে  ১হাজার ১৩৮ জন । পাশ করেছে ১ হাজার ১৩৭ শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫  পেয়েছে ৯৫ জন।
 

এই বিভাগের আরো খবর