শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

পাঁচ নাগরিক সমস্যার স্পষ্ট ব্যাখ্যা দিলেন আইভী

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বর্জ্য ব্যবস্থাপনায় ডাম্পিং করতে গিয়ে বাধাগ্রস্থ হয়ে উপায়ন্তর না দেখে প্রতিবাদস্বরুপ ডিসির বাংলোর সামনে ময়লার ট্রাক রাখা, শহরের যানজট নিরসন, নগরীর  হাজীগঞ্জ থেকে চাষাড়া পর্যন্ত, সলিমুল্লাহ সড়ক, বঙ্গবন্ধু সড়কের রাস্তার কাজের বিলম্ব, লিংক রোডের ড্রেন তৈরীর কারণ এবং নগরবাসীর জন্য সুপেয় পানির ব্যবস্থাসহ ৫ নাগরিক সমস্যার  স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

 

বুধবার (১৮ জুলাই) বেলা ১১টার দিকে নগর ভবন প্রাঙ্গণে সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বাজেট ঘোষণা শেষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীন জাইকার সহায়তাপুষ্ট ‘সিটি গভর্ন্যান্স প্রকল্প’-এর আয়োজনে সিটি করপোরেশনের স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ‘জনতার মুখোমুখি সিটি করপোরেশন’ শীর্ষক অনুষ্ঠানে নগরবাসীর এসব নাগরিক সমস্যার সমাধানের ব্যাখা দেন মেয়র আইভী।

 

ডিসি বাংলোর সামনের নাসিকের ময়লার ট্রাক রাখা প্রসঙ্গে মেয়র আইভী বলেন, ন্যায় বলেন আর অন্যায় বলেন আমি এর আগে নাসিকের ময়লা ফেলা নিয়ে একটি কাজ করতে বাধ্য হয়েছি, জেলা প্রশাসকের বাসভবনের সামনে প্রতীকীমূলক কয়েকটি ময়লার ভ্যান রাখতে। আমরা কাশিপুর ইউনিয়নে সরকারের খাস জমিতে ময়লা ফেলতে গেলাম তখন সাইফুল্লাহ বাদল তাঁর সমস্ত গুন্ডাপান্ডা দিয়ে আমাদের বাঁধা দিয়েছে। লিংক রোডে ময়লা ফেলতেও বাঁধা পেয়েছি। যার কারণে জেলা প্রশাসকের বাসার সামনে ওভাবে প্রতীকী প্রতিবাদ জানিয়েছিলাম। কাউকে ছোট বা হেন করবার জন্য নয়। আমরা এর পরদিনই দীর্ঘদিন যাবত দাবি করা ১৮ নং ওয়ার্ডে জায়গাতেই ময়লা-আবর্জনা  ফেলার অনুমতি পাই। আমরা বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন তৈরী হলে মানুষ গৃহস্থলির ময়লা আবর্জনা কিনে নিবে। এগুলো সম্পন্ন হতে আর বছর দেড়েক লাগবে। বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনার জন্য সরকার জমি কেনার জন্য ১৯২ কোটি টাকা দিয়ে দিয়েছে। আমরা সে টাকা প্রশাসনের কাছে হস্তান্তর করবো।

 

যানজট প্রসঙ্গে মেয়র আইভী বলেন, নগরীর যানজট নিরসনে আসলে পুলিশ সুপারের তত্ত্বাবধানে। ট্রাফিক বিভাগ যানজট নিরসনে কাজ করে। চাষাড়ায় অবৈধ বাসস্ট্যান্ড, অবৈধ লেগুনা, সিএনজি স্ট্যান্ড এমপির নাম ব্যবহার করে চলে। যার ফলে চাষাড়ার যানজট পুরো নগরীতে ছড়িয়ে পড়ছে। গতবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে এসে এমপি সেলিম ওসমান দিনের বেলায় নগরীতে ট্রাক প্রবেশ বন্ধ করার ব্যবস্থা করে দেন। পরবর্তীতে কারা বসে টোকেনের মাধ্যমে ৩০টি ট্রাক ঢোকানোর ব্যবস্থা করেন। কিন্তু ৩০টির বদলে ট্রাক ঢুকায় ১০০টি। যানজট কি কারণে সেটি সবাই জানে। ভয়ে কেউ বলেন না। নাসিকের হাত-পা বাঁধা। চাইলেও অনেক কাজ করতে পারে না নাসিক। রাস্তায় রিক্সা চলাচলে ডিভাইডার তৈরী করে দেয়া হবে। মেয়র উন্নয়ন কর্মকান্ড করতে  সহযোগিতা চান।

 

নগরীর ৩টি প্রধান সড়কের বেহাল অবস্থা সম্পর্কে ওয়াকিবহাল হয়ে মেয়র বলেন, ডিসি বাংলো থেকে  মেট্রো হল পর্যন্ত সল্লিমুল্লাহ রোডের রাস্তার অবস্থা দেখতে তাৎক্ষণিকভাবে প্যানেল মেয়র-৩ মিনোয়ারা বেগমকে দায়িত্ব দেন। কুমুদিনী সড়কের বেহাল দশার কারণ সম্পর্কে মেয়র জানান, ওয়াসার ফাটা পাইপে রাস্তা নষ্ট হয়ে যায়। এ ব্যাপারে ওয়াসাকে জরিমানা করে চিঠিও দেয়া হয়েছে।  

 

হাজীগঞ্জ থেকে চাষাড়া পর্যন্ত, সলিমুল্লাহ সড়ক, বঙ্গবন্ধু সড়কের রাস্তার টেন্ডার দেয়া হয়েছে। বৃষ্টির কারণে কাজটি করতে বিলম্ব করা হচ্ছে। ঈদুল আযহার পর এ রাস্তার কাজগুলো করার অনুমতি দেয়া হবে। আপাতত যেখানে বড় বড় গর্ত তৈরী হয়ে সমস্যা হবে সেখানে সাময়িকভাবে সংস্কার করে দেয়া হচ্ছে।

 

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে নাসিকের ড্রেন নির্মাণে স্থানীয় এক এমপি’র সমালোচনা প্রসঙ্গে আইভী বলেন, একসময়ে ওখানে রেলওয়ের পুুকুর ছিলো। সেটি দখল হওয়ার সময় আমি বাঁধা দেই। কিন্তু এখন সেটি দখল হয়ে বিভিন্ন দোকান-পাট তুলে জলাবদ্ধতা তৈরী করা হয়েছে। এখানে সিটি করপোরেশন নিজ উদ্যেগে নিজের টাকা খরচ করে জনগণের উপকাররের জন্য ড্রেন করে দিচ্ছে তাতেও সমালোচনা।

 

নগরবাসীর জন্য সুপেয় পানির বন্দোবস্ত করা প্রসঙ্গে মেয়র আইভী আরো বলেন, পল্লী বিদ্যুত, ওয়াসা, ডেসা, টিএনটি, গ্যাস এগুলো সিটি করপোরেশনের এখতিয়ারভুক্ত নয়। কিন্তু এসব গুলোতে জনগণ সিটি করপোরেশনেক ঘিরে ধরে। ২০১৯ সালে সম্ভবত ওয়াসা নাসিকের কাছে হস্তান্তর হয়ে যাবে। নারায়ণগঞ্জের সমস্ত পানির লাইন পরিবর্তন করে বন্দর, সিদ্ধিরগঞ্জে নতুন পানির পাইপ স্থাপন করা হবে। এ জন্য এডিবির ৩০০ কোটি টাকা অন্য কোন খাতে ব্যয় না করে শুধুমাত্র মানুষের সুপেয় পানির ব্যবস্থার জন্যই রাখা হয়েছে।  সরকার পর্যাপ্ত বিদ্যুতের ব্যবস্থা করেছে।

 

ফুটপাত দখল প্রসঙ্গে মেয়র বলেন, ১৬ জানুয়ারি যেভাবে আমাদের নিরীহ লোকদের ঢিল মেরে হাত-পা ভেঙ্গে মাথা ফাটিয়ে দেয়া হয়েছে। আমাদের সহীহ নিয়্যাত ছিলো যে ওইদিন আমরা ফুটপাত দিয়ে শুধু হেটে যাবো, মানুষকে হাটতে দিবো। কিন্তু আমাদের উপর হঠাত যে হামলা সেটি দুঃখজনক ঘটনা। তারাই এখন বুক ফুলিয়ে শহরে হাটে। ফুটপাত দখল করে ব্যবসার টাকা কার হাতে যায় এটি আমরা সবাই জানি। প্রশাসনের লোকও এর সঙ্গে জড়িত। আমি চাইলে আপনাদের সকলকে নিয়ে একটি কিছু করতে পারি। আসলে আমি এ ধরণের কর্মকান্ডে অভ্যস্ত নই। আমি শান্তিপ্রিয় মানুষ। শান্তিপূর্ণভাবেই আমি সমাধান করতে চাই। ফুটপাত দখল হওয়া নিয়ে আপনারা নাগরিক সমাজের সকলে স্বোচ্ছার হবেন এমনটাই আশা করি।

 

উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থবছরের ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা আয় এবং ৭০৬ কোটি ৫২ লাখ ৬৪ হাজার ৯৮৮ টাকা ব্যয় ধরা হয়েছে। উদ্বৃত্ত রাখা হয়েছে ৮ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার ৩৮৯ টাকা।

 

অনুষ্ঠানে সংরক্ষিত নারী আসনের সাংসদ বেগম হোসনে আরা বাবলী, জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, প্যানেল মেয়র-১আফসানা আফরোজ বিভা,জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক কল্যাণ ও উন্নয়ণ বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আমিনুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মিজানুর রহমান বাচ্চু, আব্দুল কাদির, আরজু রহমান ভুইয়া, য্গ্মুু সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, নাগরিক কমিটির সাধারণ সম্পাদ আব্দুর রহমান,  মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জল, কাউন্সিলরবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর