শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

পাঁচ দফা দাবিতে ফুলচাষী ও ফুল ব্যবসায়ীদের মানববন্ধন 

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানী বন্ধসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে বন্দর উপজেলা ফুল চাষী ও ফুল ব্যবসায়ীরা। 

 

শনিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বন্দরের ফুলচাষী ও ফুল ব্যবসায়ীরা এই মানববন্ধন করেন।

 

মানববন্ধনে বক্তরা বলেন, ১৯৮৭ সাল থেকে বাণিজ্যিক ফুল শিল্পের যাত্রা শুরু করে। দীর্ঘ ৩৩ বছরের পরিক্রমায় নানান ঘাত-প্রতিঘাত, সমস্যা সংঙ্কুল অবস্থা থেকে দেশের ফুল চাষী ও ফুল ব্যবসায়ীদের যৌথ সংগ্রামের সফল বর্তমানে ফুল শিল্পে প্রায় ৩০ লক্ষ লোকের কর্মসংস্থান হয়েছে। এখন বছরে ১২০০ কোটি টাকার অভ্যন্তরীন ফুলের বাজার থেকে আসে। বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানীর কারণে আমাদের দেশীয় ফুল ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। 

তারা আরোও বলেন,  কিছু সংখ্যক কুচক্রী মহল চীন, থাইল্যান্ড ও ভারত থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানী করে আমাদের ফুল শিল্পকে ধ্বংসের পায়তারা করছে। নভেলা করোনা ভাইরাসের সংক্রমনের কারণে হুমকির মুখে বাংলাদেশ। চীন থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানী বন্ধ করে দেশের ফুল শিল্প রক্ষায় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 

এসময় মানববন্ধনে তারা দেশে উৎপাদিত কাঁচা ফুল সুষ্ঠু বিপনের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারী ফুলের বাজার স্থাপনের জোর দাবি জানানো হয়।
বন্দর উপজেলা ফুল চাষী ও ফুল ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আব্দুল বাতেনের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক তাওলাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন। এসময় আরোও উপস্থিত ছিলেন, তপন গোপ সাধু, ইসমাইল, বিদু হালদার, আঃ সাত্তার, হাকীম মেম্বার, শুভ রঞ্জন, সুনীল দাস, নিঞ্জন দাস, মনির হোসেন, সুধীর, পরিমল দাস প্রমুখ।
 

এই বিভাগের আরো খবর