শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

পরিবারের সাথে ঈদ করাটাই সবচেয়ে আনন্দের : জাহাঙ্গীর আলম

প্রকাশিত: ৩১ মে ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জীবনে যার হররোজ কষ্ট তাঁর মধ্যেও ঈদ এলে একটু আনন্দ আসে। কারণ এই দিনে সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হয় সকলে। নামাজ শেষে করা হয় দেশবাসীর জন্য ও সমস্ত মুসলিম উম্মার জন্য বিশেষ মোনাজত এরপর ছোট থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সকলে একে অন্যের সঙ্গে কাঁধেকাঁধ মেলায়  করে কুশল বিনিময় আর এটাই বাঙালীর ঐতিহ্য। পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে যুগেরচিন্তা ২৪’র সাথে ঈদ আড্ডায় কথা বলেছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম। সাক্ষাৎকারটি নিয়েছেন শাহজাহান দোলন।

 

ঈদের  প্রস্তুতি সম্পর্কে  জাহাঙ্গীর আলম বলেন, আমি আমাদের বাড়িতেই ঈদ করি। অন্য কোথাও যাই না নারায়নগঞ্জে আতœীয় স্বজন ভাই বোন সবাই তো এখানে, তাই এদিকেই ঈদ করি। নামাজ শেষে বাড়িতে আসি সবার সাথে দেখা করি তারপর আবার বাইরে যাই দলীয় নেতাকর্মীদের সাথে দেখা করি তাদের সাথে কুশল বিনিময় করি এই তো। ঈদের কেনাকাটা আমি এখন আর করিনা। আমি মনে করি আমার বাচ্চারা তাঁরপর আমার পরিবারের অন্য সদস্যরা কিনতে পাড়লেই আমারটা কেনা হয়ে গেছে! তাছারা এখনতো আর আমাদের কেনাকাটা করার বয়সও নেই। তবে কেনার মধ্যে একটা পাঞ্জাবি কিনলেই ঈদের কেনাকাটা হয়ে যায়।

 

ঈদের দিন বিশেষ পছন্দের খাবার হিসেবে তিনি সেমাইকেই পছন্দ করে। জাহাঙ্গীর আলম বলেন,  অনেকে অনেককিছু পছন্দ করে কিন্তু আমি ঈদের দিন সেমাই খেতে পছন্দ করি। এটা আমাদের বাঙ্গালীর একটা ঐতিহ্য। তাই আমি সেমাই খেতে অনেক ভালবাসি। আমি চাই আমার দেখাদেখি আমার পরিবারের সকলেই ঈদের দিন এই সেমাই খাওয়ার ঐতিহ্য বজায় রাখুক। এছাড়া ঈদের দিন আমার পরিবারের সাথে থাকতে পারলেই আমার ভাল লাগে।
ছোটবেলার ঈদ এবং এখনকার ঈদের মধ্যে পার্থক্য তেমন কোন পার্থক্য দেখেননা জানিয়ে জাহাঙ্গীর আলম বলেন, আমি মনে করি ঈদ তো ঈদই। তবে আগে যেমন ঈদ নিয়ে একটা কৌতুহল ছিল যে, কবে ঈদ আসবে? এখন আর সেটা নেই।  

 

ঈদের সালামি নিয়ে জাহাঙ্গীর আলম বলেন, ছোটবেলায় আমি সকলের কাছ থেকে নিতাম। আর এখন আমার উল্টো সালামি দিতে হয়।           

 

ঈদের সকলকে শুভেচ্ছা জানিয়ে জাহাঙ্গীর আলম তার শুভানুধ্যায়ীদের উদ্দেশ্যে বলেন, আমি সকলকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানালাম। আর দলের নেতাকর্মীদের বলতে চাই আপনারা সকলে মিলেমিশে থাকবেন। এক সাথে কাজ করবেন। আমি সকলকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানালাম। আর দলের নেতাকর্মীদের বলতে চাই আপনারা সকলে মিলেমিশে থাকবেন। এক সাথে কাজ করবেন।
 

এই বিভাগের আরো খবর