মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

পঞ্চাশ টাকা খরচ করে বিশ টাকা সেলামি আনতে যেতাম : রাজীব

প্রকাশিত: ১ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): ঈদ মানে আনন্দ। ঈদ মানেই খুশির ছন্দ। এই দিনে হিংসে বিভেদ ভুলে সব মুসলিম অনাবিল সুখ আনন্দে নেচে উঠে। দুঃখ হতাশার দুয়ার এঁটে রাশি রাশি আনন্দ ও হইহুল্লার আনন্দে মেতে উঠে। দুস্থ গরীবের মুখেও  হাসি ফুটে উঠে। তাই প্রতিবারের মতো ঈদ উপলক্ষে যুগের চিন্তা ২৪’র বিশেষ আয়োজন ঈদ আড্ডায় ঈদের খুটিনাটি বিষয়ে আলোচনা করেছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মাশুকুল ইসলাম রাজীব।

 

ঈদ প্রস্তুতি নিয়ে মাসুকুল ইসলাম রাজীব বলেন, আমি সাধারণত মিশনপাড়ার নিজ বাড়িতেই ঈদ করি। আর এছাড়া অন্য কোথাও যাওয়া হয়না। ছোটবেলা থেকেই এখাইে ঈদ করছি আর এখনও এদিকেই ঈদ করছি। এদিকে পরিবারের সদস্য, আতœীয়-স্বজন, এলাকার ছোটভাই, দলীয় নেতাকর্মীদের সাথে ঈদ করার মধ্যে আমি অন্য রকম একটা সুখ খুঁজে পাই।

 

ঈদের কেনাকাটা সম্পর্কে তিনি বলেন, ঈদের কেনাকাটা বলতে, আসলে আমি পোশাকের প্রতি প্রায় অনেকটাই দুর্বল। তাই অন্যান্য সময় রমজান মাসে কয়েকবার যেতাম শুধু ঈদের জন্য পোশাক কিনতে। তবে এবার এখনো পোশাক কেনা হয়নি। দলীয় কর্মসূচি পালন করতে গিয়ে আমার তিনজন ছোটভাইকে পুলিশ গ্রেপ্তার করেছে। আমি মনেকরি নিজে পোশাক ক্রয় না করে যদি, আমার সহ-কর্মীদের বাড়ি ফেরাতে পারি তাহলেই আমার ঈদের পোশাক কেনা হয়ে যাবে। কিন্তু পরিবারের প্রায় সকলেই কেনাকাটা করে ফেলেছে।

 

ছোটবেলার ঈদ আর এখনকার ঈদের মধ্যে অনেক পার্থক্য রয়েছে বলেই মনে করেন রাজীব। তিনি বলেন, ছোটবেলার ঈদ আর এখনকার ঈদের মধ্যে অনেকটা পার্থক্য রয়েছে। ছোটবেলায় রমজান মাস আসতেই শুধু প্রহর গুনতাম কবে ঈদ আসবে? আর চাঁদরাত আসলেতো উন্মাদনা আরো বেড়ে যেত। অনেক আনন্দের সাথে ঈদের পোশাক কিনতাম। তারপর সেটা আবার লুকিয়ে রাখতা। ভাবতাম কেউযদি ঈদের পোশাক দেখেফেলে তাহলে সেটা পুরনো হয়ে যাবে। কিন্তু এখনতো সেই চিন্তাভাবনা আর নেই তবে আমাদের ছেলে মেয়েরা এখন ওই রকম ভাবে ঈদ উদযাপন করে।

 

ঈদের সেলামি নিয়ে স্বৃতি চারন করে তিনি বলেন, ছোটবেলায় সেলামি নেওয়ার মধ্যে একটা আনন্দ ছিলো। আমার মনে আছে আমি পঞ্চাশ টাকা খরচ করে বিশ টাকা সেলামি আনতে যেতাম। তো এখন আর সেটা করতে পারিনা। মনে পড়ে আমার সেই স্মৃতিগুলো।

 

ঈদে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, দেশবাসী এবং নারায়ণগঞ্জ জেলা বিএনপির সকল নেতাকর্মীদের আমার পক্ষ থেকে ঈদের অগ্রীম শুভেচ্ছা রইল। আমি চাই সকলে মিলেমিশে একসাথে ঈদ উদযাপন করবে। 

এই বিভাগের আরো খবর