শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

নয় দফা দাবিতে ডেমরায় রাষ্ট্রায়ত্ব দুই পাটকল শ্রমিকদের সমাবেশ

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

ডেমরা (যুগের চিন্তা ২৪) : নগরীর ডেমরায় মজুরি কমিশন-২০১৫ বাস্তবায়ন ও বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে রাষ্ট্রায়ত্ব করিম ও লতিফ বাওয়ানী জুট মিলের শ্রমিকরা। 

 

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও এর অন্তর্ভুক্ত সিবিএসহ ইউনিয়নের উদ্যোগে বুধবার (২৭ নভেম্বর) বিকালে ডেমরার বাওয়ানী আদর্শ বিদ্যালয় প্রাঙ্গণে এ সমাবেশের আয়োজন করা হয়। 


লতিফ বাওয়ানী জুট মিলের সিবিএ’র সভাপতি মো. শাহজাহানের সভাপতিত্বে সমাবেশে  প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, কার্যকরী সভাপতি ও বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সহসভাপতি মোহাম্মদ আলী। 

 

প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সভাপতি মো. সরদার মোতাহার উদ্দিন।তিনি বলেন, রাষ্ট্রায়ত্ব  করিম জুট মিলের শ্রমিকেরা ১০ সপ্তাহ ও লতিফ বাওয়ানী জুট মিলের শ্রমিকেরা ৬ সপ্তাহের বকেয়া মজুরি পাচ্ছেনা।তারা বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। রোহিঙ্গারা সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক বিভিন্ন সাহায্য সহযোগিতা পাচ্ছেন। অথচ পাটকল শ্রমিকরা আজও ভাগ্য বঞ্চিত। তাই পাটকল শ্রমিকদের দুঃখ দুর্দশা লাঘবের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের কাছে বিনীত আবেদন জানাই। 

 

এ সময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সহ-সভাপতি মো. মাহবুব আলম, ফরাজী নজরুল ইসলাম, হেমায়েত উদ্দিন আজাদী, করিম জুট মিলের সিবিএ’র সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান হাওলাদার প্রমুখ।  

 

বক্তারা বলেন, পাটশিল্পকে বাঁচানোর জন্য সরকারি প্রতিষ্ঠান বিএডিসি, খাদ্য বিভাগ, খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশন, সার কারখানা, শিক্ষাবোর্ড, সরকারি প্রিন্টিং প্রেসসহ এ জাতীয় সকল প্রতিষ্ঠানে পলিথিনের পরিবর্তে পাটপণ্য ব্যবহারের জন্য শুধুমাত্র একটি প্রজ্ঞাপন জারি করা অত্যন্ত জরুরি। এতে পাটকলগুলো লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে। এক্ষত্রে সরকারের কোন বাড়তি বিনোয়োগের প্রয়োজন হবেনা এবং পাটশিল্পও বাঁচবে।        

 

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

এই বিভাগের আরো খবর