শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

নিরানন্দ শিশুদের ঈদকে আনন্দময় করতে এগিয়ে আসলো ‘আহ্বান’

প্রকাশিত: ৩১ মে ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : স্কুল গেটের ভিতরে ঢুকেই দেখতে পেলাম কিছু ছেলে-মেয়ে উচ্ছ্বাসে মেতে আছে। একজন ছোট্ট শিশুকে ডাক দিলাম- এইদিকে এসো তোমার নাম কী ? উত্তরে বললো 'মিম'। তোমার বাবা-মা কী করে ? উত্তরে বলল, যোগালি কাজ করে আর হোসিয়ারিতে কাজ করে।

 
এবার ঈদের জন্য বাবা কিছু কিনে দিয়েছে কি না- জানতে চাইলে মিম উত্তর দিলো, 'না বেতন পায় না তাই কিন্না দেয় নাইক্কা'। 


অন্য একজনকে ডেকে একই প্রশ্ন করলে উত্তরে সে জানালো, তার বারা সিমেন্ট ফ্যাক্টরিতে কাজ করে এবং এখনও ঈদের নতুন জামা-কাপড় কিনে দেয় নি।


এসব শিশুদের মতো হাজারো শিশুকে আদৌ তাদের বাবা-মা নতুন জামা-কাপড় কিনে দিতে পারবেন কী না-তার নিশ্চয়তা নেই। হয়তোবা তাদের নতুন জামা-কাপড় ছাড়া এবার নিরানন্দ ঈদ কাটাতে হত। এমন নিরানন্দ শিশুদের ঈদকে আনন্দময় করে দিতে এগিয়ে আসলো ‘আহ্বান’ নামের একটি সামিিজক ও সাংস্কৃতিক সংগঠন।


শুক্রবার (৩১ মে) সকালে নগরীর বাংলাবাজার আল জাবের একাডেমিতে এমন সুবিধাবঞ্চিত শতাধিক শিশুদের মাঝে ঈদের নতুন জামা বিতরণ করেন সংগঠনের কর্মীরা।


পাপিয়া আইয়ুবের পরিচানায় এ সময় অতিথি হিসেবে উপস্থিত থেকে জামা বিতরণ করেন, প্রথম আলো বন্ধুসভা নারায়ণগঞ্জের সাবেক সভাপতি সাব্বির আল ফাহাদ, বর্তমান সভাপতি আফরিন সুলতানা জেমি, আল জাবের একাডেমির পরিচালক মোহাম্মদ মোশারফ, পরিচালক হারুন অর রশিদ, আহবান সংগঠনের সভাপতি নাদিম হায়দার, সাধারণ সম্পাদক মো.আল আমিন। 


নতুন জামা বিতরণকালে আরও উপস্থিত ছিলেন, ফজলে রাব্বি, ইরফান সরদার, মো.রিমন, মো.পারভেজ, মো. জাহাঙ্গীর, জনি সরকার, নাজমুল হাসান নাঈম, জান্নাতুল ফেরদৌস, নুসরাত জাহান ইয়ামীম, ইফতিয়া তাবাসসুম, ইসরাত জাহান নেহা, আব্দুর রহমান মাহীম প্রমুখ।    

 
বিগত দুই বছর ধরে এরকম শতাধিক শিশুর মুখে হাসি ফুটিয়ে চলেছে এই সংগঠন। ২০১৪ সালে দশজন উদ্যোমী তরুণ সদস্যদের দিয়ে যাত্রা শুরু হওয় ‘আহ্বান’ সংগঠনটি এর আগে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সহায়তা নিয়ে আশ্রয় কেন্দ্রেও গিয়েছে। সমাজের অবহেলিত মানুষের জন্য তাঁদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তাঁরা।

এই বিভাগের আরো খবর