মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

নারায়ণগঞ্জে লবণের দাম বৃদ্ধির গুজব, আটক ১

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  লবণের দাম বেড়ে যাবে এমন গুজবে নারায়ণগঞ্জের পাইকারী বাজারসহ জেলার বিভিন্ন উপজেলায় দোকানে দোকানে লবন বিক্রির হিড়িক পড়েছে। মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর থেকে লোকজন দোকানে ভিড় করতে থাকে। তবে বিক্রেতারা জানান, দাম বাড়ানোর বিষয়টি তাদের জানা নাই। আগের দামেই বিক্রি করছে।

 

এদিকে নিতাইগঞ্জে ফেসবুকে দাম বৃদ্ধির গুজব ছড়ানোর অভিযোগে আবদুল করিম (২২) নামের এক যুবককে আটক করেছে নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশ। নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আসাদুজ্জামান  এ তথ্য নিশ্চিত করে। শহরের নিতাইগঞ্জ ও দ্বিগুবাবু বাজারে গিয়ে দেখা যায়, লবণ ক্রেতাদের ভীড়। লবণের দাম বৃদ্ধি পাবে এমন খবরে ক্রেতারা ১০-১৫ প্যাকেট করে লবণ কিনছেন।

 

গোপালদী এলাকা থেকে আসা ব্যবসায়ী আবু হানিফ জানান, তিনিও লবণ সংকটের খবর ফেসবুকে জেনেছেন। কিন্তু বাজারে এসে জেনেছেন যে এ খবর গুজব। সংকট ও দাম বাড়ার কোন আশংকা নেই।

 

এব্যাপারে নিতাইগঞ্জ এস আর ট্রেডিংয়ে বিক্রেতা বাবু মিয়া বলেন, ফেসবুক একটা খবর বের হয়েছে যে লবণ সংকট এবং লবণের দাম বাড়ানো হয়েছে। কিন্তু বাজারে কোন লবণের সংকট নেই। এ খবরের পর চাহিদার চেয়ে বেশি লবণ বিক্রি হয়েছে কিন্তু সেটাও পুরানো দামেই। ক্রেতারা ১০ বস্তার পরবর্তী ৫০ বস্তা লবণ নিচ্ছে।

 

এদিকে এ গুজব ঠেকাতে লবণ ব্যবসায়ীরা রাস্তা রাস্তায় সংবাদ বিজ্ঞপ্তি ও লিফলেট বিতরণ শুরু করেছে।  লবণের মূল্য বৃদ্ধি ও সংকটের  বিষয়টি গুজব দাবি করে প্রোপ্রাইটর মের্সাস খাজা ট্রেডার্সের অফিস সহকারী  কাজী খালিদ বিন মেজবাহ জানান, আমাদের কাছে থাকা প্রতি কেজি লবণের দাম ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।  আমাদের আশেপাশের দোকানগুলোতেও তাই।  কোনোও দাম বাড়ানো হয়নি। আমরা  জনসাধারণকে এ ধরণের গুজবে কান দেয়ার জন্য জনস্বার্থে লিফলেট ও সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে যাচ্ছি।

 

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) আসাদুজ্জামান জানান, নিতাইগঞ্জে দোকানের সামনে দাঁড়িয়ে দাম বেড়ে যাবে প্রচারণার পাশাপাশি ফেসবুকেও স্ট্যাটাস দেয়ায় এক যুবককে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া এ গুজব রোধে বাজারগুলোতে পুলিশী টহল চলমান রয়েছে এবং  যে সকল দোকানদার বেশি দামে লবণ বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

লবণের সংকট ও দাম বৃদ্ধিও বিষয়টি গুজব দাবি করে  বাংলাদেশ লবণ মালিক সমিতির নারায়ণগঞ্জ জেলা সভাপতি পরিতোষ কান্তি সাহা জানান, এ বিষয়টি সম্পুর্ণ গুজব। সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য এক শ্রেণীর প্রোপাগান্ডা প্রজাতির লোক এ  ধরণের গুজব ছড়াচ্ছে এবং মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে।

 

এ সময় তিনি সাধারণ মানুষকে এ ধরণের গুজবে কান দেয়ার পরামর্শ দিয়ে বলেন, এ ধরণের গুজবে কান দিবেন না। আগামী এক বছরেও লবণের দাম বৃদ্ধি বা সংকটের কোনো সুযোগ নেই। আগের দরেই এখনও লবণ বিক্রি হচ্ছে এবং যারা এ গুজবকে বেন্দ্র করে অতিরিক্ত দামে লবণ বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জন্য প্রশাসনকে আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরো খবর