শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

নারায়ণগঞ্জ বন্ধু সভার ‘আনন্দ ভ্রমণ’

প্রকাশিত: ১৬ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : শুক্রবার (১৫ মার্চ) প্রথম আলো বন্ধু সভা নারায়ণগঞ্জের ‘আনন্দ ভ্রমণ’ অনুষ্ঠিত হয়।


সাকাল নয়টায় নারায়ণগঞ্জ লঞ্চঘাট থেকে একটি মটর লঞ্চ বন্ধু সভার শতাধিক বন্ধুদের নিয়ে যাত্রা শুরুর পর থেকেই শুরু হয়ে যায় বন্ধুদে বাঁধভাঙ্গা আনন্দ উৎসব । নাচ-গান আর আনন্দ-উৎসবের মধ্য দিয়ে চাঁদপুরের মতলব (উত্তর ) উপজেলার ষাটনল নামক স্থানে সকাল এগারটায় পৌঁছায়।


সেখানে পৌঁছানোর পর মেঘনা নদী বিদৌত প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে হারিয়ে যায় সবাই। শুরু হয় লালদল ও নীলদলের প্রীতি ক্রিকেট ম্যাচ। চার-ছক্কা হৈ-হৈ এর মধ্যে কিছুসময় মেতে থাকে বন্ধুরা । কেউ কেউ গাছতলায় বসে কিংবা শুয়ে প্রকৃতির স্নিগ্ধ পরশ উপভোগ করে । তারপর সবাই নেমে পরে মেঘনার বালুকাময় সৈকতে।


শুরুহয় আরেক আনন্দঘন মুহুর্তের । মেঘনার স্বচ্ছ জলে কেউ সাঁতার কাটে কেউ গোসল করে নিজেকে শীতল করে নেয় । নিজেদের মধ্যে দৌড় প্রতিযোগিতা করে অনেকে, কেউ কেউ নানা প্রকারে সাঁতার কাটেন, আর যারা সাঁতার জানতেননা তারাও চেষ্টা করেন সাঁতার শেখার । একজন আরেকজনের দিকে পানিছুড়ে মারছে, খেলছে জলকেলি, কেউবা আবার কাউকে সারা শরীরে বালি মেখে বানিয়েছে বালি বাবা । তার চারদিক ঘিরে গান গাইছে বালি বাবা..বালি বাবা... ।


নদীর হাঁটুসমান বা তার বেশী পানিতে হাঁটলে পায়ের নিচে পরে কাঁকড়া, চিংড়ি মাছ, বাইন মাছ এবং ঝিনুকসহ নানা জলজ প্রাণি । কাঁকড়া, চিংড়িমাছ হাতদিয়ে ধরে সেগুলো ভেজে খেয়ে স্বাদ নিয়েছেন অনেকে। সাতার নাজানা কিংবা অন্য কেনো কারণে যারা নদীতে নামতে পারেনি তারা নদীর পাড়ে বসে আনন্দ দেখে দেখে এর ভাগ নিয়েছেন।


দুপুরের খাবারের পর বন্ধুদের অংশগ্রহণ চলে পিলো পাস, চেয়ার সিটিং এবং বল নিক্ষেপসহ নানা খেলাধূলায়। তারপর শুরু হয় লটারীর ড্র। কূপন হাতে নিয়ে সবাই অপেক্ষা করে কাঙ্খিত পুরস্কারের আশায়। এমনিকরে আনন্দঘনভাবে যখন সময় কাটছিল তখন দিনের শেষভাগ জানান দিচ্ছল ফেরার জন্য । 
বন্ধুরা যখন সেখান থেকে ফেরার প্রস্তুতি নিচ্ছিল তখন দিনের সূর্য হেলে পরে পশ্চিমাকাশে । উন্মুক্ত মেঘনার বুকে তখন দিনের সূর্য অস্ত যাচ্ছিল । মনে হয়েছে প্রকৃতির সাথে কাটানো  জীবনের  একটি উন্মুক্ত সময়ও অস্ত যাচ্ছে । 


সাবাই ধীর পায়ে হেঁটে চলে আসে নদীর ঘাটে বাধা নির্ধারিত নৌ-যানে । শুরু হয় সন্ধ্যার শীতল বাতাস গায়ে মেখে ফিরে আসা । আসতে আসতে  অনেকে ব্যক্ত করেন অনভূতি । কেউ কেউ বলেন আমার জীবনের প্রথম নৌ-ভ্রমণ এটা আবার কেউ কেউ বলেন শহরের নাগরিক কোলাহল ছাপিয়ে অনেক দিন প্রকৃতির মঝে যাইনি ; যা আজকে যাওয়া হল । স্মৃতির মানসপটে অনেকদিন থাকবে  আজকের এই দিনটি ।


বন্ধু সভার আয়োজনে এ আনন্দ ভ্রমণে উপস্থিত ছিলেন, নারায়নগঞ্জ বন্ধু সভার সাবেক সভাপতি রাসেল আদিত্য, সাব্বির আল ফাহাদ, সাবেক সহসভাপতি মনিরুল ইসলাম, সভাপতি আফরিন সুলতানা জেমি, সাধারণ সম্পাদক কাউসার আহম্মেদ রাজু, সাংগঠকি সম্পাদক জহিরুল আলম রুবেল , প্রথম আলো নারায়ণগঞ্জ প্রতিনিধি মুজিবুল হক পলাশ, সংবাদ দাতা গোরাম রাব্বানী শিমুল, টেরিটরি সেলস অফিসার জুয়েল রানা, ফটো সংবাদিক দিনার মাহমুদ এবং গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজনসহ নারায়ণগঞ্জ বন্ধুসভার বন্ধুরা । 


‘আনন্দ ভ্রমণ’ আয়োজনের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট উপকমিটিতে ছিলেন আহ্ববায়ক- আরাফাত বাপ্পি, সদস্য সচিব-সোহেল হাওলাদার, সদস্য- মিরাজ রেজা, সাইফুল ইসলাম এবং হান্নান সোহান ।

এই বিভাগের আরো খবর