বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

নারায়ণগঞ্জ জেলাকে স্কাউট জেলা হিসেবে ঘোষনা করা হবে

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগেরচিন্তা ২৪) : জেলা শিক্ষা অফিসার মো. শরিফুল ইসলাম বলেন, স্কাউটদের ওরিয়েন্টেশন কর্মসূচি টা নারায়ণগঞ্জ জেলার জন্য খুবই গুরুত্বপূর্ন। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে নারায়ণগঞ্জ জেলাকে স্কাউট জেলা হিসেবে ঘোষনা করা হবে। 


এই লক্ষে আমাদের যেসব স্কুল প্রতিষ্ঠানে স্কাউট দল নেই সেখানে আমরা দ্রুত দল গঠন তৈরীর কাজ শুরু করেছি। দল গঠন করা ক্ষেত্রে প্রয়োজন দলনেতা গঠন। দলনেতা গঠন করার লক্ষেই আমাদের এই ওরিয়েন্টেশন কর্মসূচি। 


জেলা স্কাউটের সভাপতি জেলা প্রশাসক রাব্বি মিয়া সহ বাংলাদেশ স্কাউটস এর একাধিক কোর্স লিডারের সমন্বয়ে আমরা এক যোগে কাজ শুরু করেছি। আশা করছি শীঘ্রই নারায়ণগঞ্জ জেলাকে স্কাউটস জেলা হিসেবে ঘোষনা করতে পারব।    


মঙ্গলবার (১৯ মার্চ ) জেলা সরকারি গ্রন্থাগারে ৭২৬তম ও ৭২৭ম স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স ২০১৯ এর বক্তব্যে এসব বলেন। 
বাংলাদেশ স্কাউটস, ঢাকা অঞ্চলের পরিচালনায় ও জেলা আয়োজনে জেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষকদের সাথে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স হয়েছে। স্কাউটস দলনেতা তৈরীর একটি প্রশিক্ষন ব্যবস্থার শুরু হয়েছে। ৫টি ধাপে কোর্সটি সম্পূর্ন হবে। 


ওরিয়েন্টশন কোর্স এ স্কাউটস দলনেতাদের স্কাউটিং সম্পর্কে প্রাথমিক ধারনা দেওয়া হবে। পরবর্তীতে সকল কোর্স করার পর দলনেতারা নিজ নিজ দল গঠন করতে পারবে। নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। কোর্সে অংশগ্রহণকারীদের বিভিন্ন সমস্যার প্রশ্নের উত্তর দেওয়া হয়। স্কাউট কর্মসূচিতে এগিয়ে যেতে উৎসাহ প্রদান করা হয় এবং তাদের সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়।  


এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম বিল্লাহ, বাংলাদেশ স্কাউটসের আঞ্চলিক উপ-কমিশনার আমিনুল হাসান পারবেজ, জেলা স্কাউটস এর সম্পাদক মো. মন্টু প্রমুখ। 
 

এই বিভাগের আরো খবর