শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

নানীর কাছ থেকে ১ টাকা ৮ আনা সালামি পেতাম : সিভিল সার্জন ইমতিয়াজ

প্রকাশিত: ১ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বছর ঘুরে এলো আবার এলো খুশির ঈদ। হিংসা-বিদ্বেষ ভুলে সাম্য-সম্প্রীতির প্রতিষ্ঠার বার্তা নিয়ে বছর ঘুরে আবার এলো পবিত্র ঈদ-উল-ফিতর। শান্তি, সৌর্হাদ্য আর আনন্দের বার্তা নিয়ে আসে এ উৎসব। ভ্রাতৃত্ব আর ভালবাসার সেতুবন্ধন যেন গড়ে দেয় ঈদ উৎসব। নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ ঈদুল ফিতর উদযাপন নিয়ে কিছু স্মৃতিময় নিয়ে বলেছেন যুগের চিন্তা ২৪’র ঈদ আয়োজন ঈদ আড্ডায়।

 

ঈদ উদযাপন প্রস্তুতি নিয়ে বলেন, আমার পরিবার চট্টগ্রামে। নিজের জন্য আর কি প্রস্তুতি নিবো। সবাই সেখানেই আছে। ঈদের প্রস্তুতিটা সবাই সেখানেই করছে। 

 

পরিবারের জন্য কেনাকাটা সম্পর্কে বলেন, সিভিল সার্জনের দায়িত্বে থেকে কেনাকাটার সময় করা আসলেই সম্ভব না। প্রথমবার পরিবার থেকে দূরে রোজায় কাটাচ্ছি। যা কেনাকাটা করার তারাই সেখানে করে ফেলেছে।   

 

ঈদের দিনের পরিকল্পনা নিয়ে বলেন, চট্টগ্রামে ছিলাম তখন ঈদ কাটাতাম এক রকম এবার ঈদ কাটাবো একটু ভিন্নভাবে। এবার পদোন্নতি পেয়ে নারায়ণগঞ্জে সিভিল সার্জন হিসেবে এসেছি। ঈদের দিনটা চট্রগ্রামেই কাটাবো কিন্তু খুব দ্রুত ফিরে আসব। ঈদের দিন সকালবেলা ছেলেরে নিয়া মসজিদে যাই। মাকে সালাম করে তারপর বাবার কবর জিয়ারত করতে যাই। আমার বংশে সবাই চট্টগ্রামে থাকে। এখনো প্রতিবার ঈদে নানা বাড়িতে যাই। 

 

শৈশবের ঈদের স্মৃতির কথা বলতে গিয়ে বলেন, ছোটবেলার ঈদ বলতে আজ থেকে ৪০ বছর আগের কথা। আমাদের আর্থিক সামর্থ্য তখন খুব বেশি ছিল না। ঈদের আগে নতুন জামা পাবো এটাই ছিল আনন্দ। ঈদের দিন আমরা ৫ বন্ধু ৫ জনেরই নানা বাড়িতে যেতাম। কিন্তু এখন মানুষ খুব আত্মকেন্দ্রিক হয়ে গেছে। তবুও ঈদের দিন সকলের সাথে দেখা করার এখনো চেষ্টা করি। 

 

ঈদের সেলামির প্রতি অনেক আকর্ষণ ছিল আমার। নানা ছিল না আমার। ঈদের সেলামিতে নানীর কাছ থেকে ১ টাকা ৮ আনা পেতাম। সেই পাওয়াটাই তখন অনেক মনে হতো। এখন হাজার টাকাতেও সেই আনন্দ নেই। 

 

শুভানুধ্যায়ী উদ্দেশ্যে বলেন, সকলেই সুস্থ থাকুন। নিরাপদ ভাবে ঈদের আনন্দকে উপভোগ করুক। এবং সকলকে সিভিল সার্জন অফিসের পক্ষ ঈদের শুভেচ্ছা রইলো।  
 

এই বিভাগের আরো খবর