শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

না.গঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর প্রতিষ্ঠা হবে: নৌ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী সামনে রেখে নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি খোলা যাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


শুক্রবার (৬ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএ'র নির্মাণাধীন বিভিন্ন প্রকল্প ও জমি পরিদর্শন শেষে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।


খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নারায়ণগঞ্জ শহরের খানপুর বরফকল জেটি একটি ঐতিহাসিক জেটি। নারায়ণগঞ্জ ছিল বঙ্গবন্ধুর বিচরণক্ষেত্র। এই জেটিতে বঙ্গবন্ধুর পদচারণা বহুবার পড়েছে। তাই নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি খোলা যাদুঘর নির্মাণের পরিকল্পনা নিয়েছি।


প্রতিমন্ত্রী জানান, এই যাদুঘর সর্বসাধারণের জন্য চব্বিশ ঘন্টা উন্মুক্ত থাকবে। বঙ্গবন্ধুর সব তথ্য ও স্মৃতি এই যাদুঘরে তুলে ধরা হবে। এই যাদুঘরে এসে মানুষ বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন থেকে শুরু করে তার অসমাপ্ত জীবনী সম্পর্কে সব কিছু মানুষ জানতে পারবে।


এছাড়া নারায়ণগঞ্জের ইতহাস ও ঐতিহ্যের বিষয়টিও এই যাদুঘরে স্থান পাবে। যাদুঘর প্রতিষ্ঠার স্থান নির্ধারণের জন্য বিআইডব্লিউটিএ’র বিভিন্ন জায়গা দেখেশুনে পর্যবেক্ষণ করা হচ্ছে।


এ ব্যাপারে নারায়ণগঞ্জের রাজনৈতিক নের্তৃবৃন্দ, সুশীল সমাজ ও প্রবীণ নাগরিকদের সাথে আলোচনা করা হবে বলেও জানান নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


এছাড়াও নৌ-পথে সন্ত্রাস, ছিনতাই, চাঁদাবাজি ও ডাকাতি সহ নানা অপরাধ কর্মকাণ্ডের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী জানান, অপরাধীদের আইনের আওতায় আনতে সরকার কাজ করে যাচ্ছে।


দেশের আইন শৃংখলা বাহিনী আগের চাইতে অনেক বেশি সক্ষম হয়েছে। শুধু নৌ-পথে নয় সব ধরনের অপরাধ ও সন্ত্রাসী কার্যক্রম বন্ধসহ অপরাধীদের আইনের আওতায় আনা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।


এর আগে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী সকাল থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ শহরের সেন্ট্রাল খেয়াঘাট, বন্দরে মেরিন একাডেমির পাশে বিআইডব্লিউটিএ’র প্রশিক্ষণকেন্দ্র ডিইপিটিসি, নারায়ণগঞ্জ সিটি কর্রোরেশনের একটি প্রকল্প নদী তীরবর্তী হওয়ায় সেটির জমি পরিদর্শন ও তা নিয়ে সংশি¬ষ্ট কর্মকর্তাদের সাথে আলোচনাসহ শহরের বরফকল মাঠ ও চৌরঙ্গী ফ্যান্টাসি ইকো পার্ক পরিদর্শন করেন।


এসময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো.জসিম উদ্দিন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএফএম এহেতেশামুল হক, বিআইডব্লিউটিএ'র যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপ-পরিচালক মো.শহিদুল্লাহ ও সহকারি পরিচালক এহেশামুল পারভেজসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এই বিভাগের আরো খবর