শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

না’গঞ্জ টেকনিক্যাল স্কুলের সীমানা প্রাচীর ধসে প্রাণ হানির শংকা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সিদ্ধিরগঞ্জের পাঠানটুলী এলাকায় সরকারি “নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ” এর সীমানা প্রাচীরটি ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। প্রাচীর ধসে প্রাণহানি ঘটার শংকা দেখা দিয়েছে ৩ হাজার মানুষের মধ্যে। 

 

জানা গেছে, নারায়নগঞ্জ জেলায় একমাত্র সরকারি ভাবে ১৯৮৪ সালে প্রায় সাড়ে ৬ একর জমিতে গড়ে তোলা হয় এ শিক্ষা  প্রতিষ্ঠানটি। এর উত্তর পাশে ১৫ ফুট উঁচু সীমানা প্রাচীর নির্মাণ করা হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে সাতশ জন শিক্ষার্থী রয়েছে। একটি ছাত্রবাস থাকলেও বেহাল দশা। 


পাঠানটুলী নতুন আইলপাড়া সমাজ কল্যাণ পরিষদের সভাপতি মাহাতাব ও সাধারন সম্পাদক মোস্তফা কামাল জানান, অযতেœ আর অবহেলায় সীমানা প্রাচীরের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে। ইতোমধ্যে কিছু অংশ ধসে পড়েছে। বাকি অংশ যে কোন সময় ধসে পড়তে পারে। প্রাচীর ঘেসে প্রায় ৩ হাজার মানুষ বসবাস করছেন। 


এসব বাসিন্দাদের মাঝে দেখা দিয়েছে প্রাচীর ধস আতঙ্ক। পথচারীরাও চলাচল করছে অতঙ্কে। প্রাচীরটি মৃত্যু ফাঁদে পরিণত হওয়ার বিষয়টি অধ্যক্ষ প্রকৌশলী মো: রশিদ আল মামুন মৃধাকে জানালে তিনি দ্রুত সংস্কারের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হচ্ছেনা।


সীমানা প্রাচীরটি ঝুকিপূর্ণ স্বীকার করে অধ্যক্ষ মো: রশিদ আল মামুন মৃধা জানান, মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্ধ না পাওয়ায় সংস্কার কাজ সম্ভব হচ্ছে না। তার পরও বিষয়টি নারায়ণগঞ্জ শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের উপ সহকারী প্রকৌশলী জাহাঙ্গীরকে অবগত করিয়েছি।


উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর জানান, অধ্যক্ষের মাধ্যমে বিষয়টি জানার পর উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করিয়েছি। তাঁরা বাজেট তৈরিকরে দ্রুত পূর্ন নির্মাণের ব্যাবস্থা নিবেন বলে জনিয়েছেন। 


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেহেনা আক্তার জানান, বিষটি আমি অবগত নই। শিক্ষকের সাথে কথা বলে দ্রুত ব্যাবস্থা গ্রহন করা হবে।

এই বিভাগের আরো খবর