শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

নগরীর ভবনগুলোর ছাদে ছাদে এডিসের লার্ভার শংকা, ডেঙ্গু আতঙ্ক

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

জহিরুল হক (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশজুড়ে এখন এক আতঙ্কের নাম মশা। এডিস মশার জীবাণুবাহিত রোগ ডেঙ্গু জ্বর ইতিমধ্যেই সারা দেশে ছড়িয়ে পড়েছে। পুরো নারায়ণগঞ্জ শহরজুড়েই এখনো রয়েছে মশার প্রজননস্থল। 

 

এডিস মশার বিস্তারে সহায়ক ছাদে এবং ড্রেনে জমে থাকা পানি, আগাছার জঙ্গল, এসি পরিত্যক্ত খোলা টিন, কমোড ইত্যাদি পরিস্কারের ব্যাপারে সবাইকে সচেতন করা হচ্ছে। কিন্তু বাস্তবতা ভিন্ন।

 

বিশেষ করে বিভিন্ন ভবনের ছাদে বিভিন্ন অংশে জমে থাকা পানি এডিস মশা জন্ম নেয়ার উপযুক্ত জায়গা। বেশিরবাগ ভবনের মালিকরা এ বিষয়ে এখনো বেশ উদাসীন।


সরেজমিন একটি সুউচ্চ ভবন থেকে দেখা গেছে, নগরীর বালুর মাঠ এলাকার হাসনাত প্লাজাসহ আশেপাশের বেশ কয়েকটি ভবনের ছাদের  বিভিন্ন অংশে জমে রয়েছে পানি। দীর্ঘদিন জমে থাকা পানিতে এডিস মশার লার্ভার অস্তিত্ব মিলেছে। তবে এসব ব্যাপারে একেবারেই নজর নেই ভবন মালিকদের।

হাসনাত প্লাজার সাথেই অবস্থান নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবন। চলতি সপ্তাহেই নারায়ণগঞ্জ প্রেসক্লাবের দুইজন সদস্য সাংবাদিক আলআমিন খান মিঠু ও আমির হোসেইন স্মিথ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। আশেপাশের কয়েকটি ভবনেও খোঁজ নিয়ে জানা গেছে প্রায় প্রতিটি ভবনের কেউ না কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

 

এছাড়া তীব্র গরমের কারণে সাম্প্রতিক সময়ে শহরে অস্বাভাবিকভাবে বেড়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার। কিন্তু পপুলার হাসপাতাল ভবনসহ অনেক ভবনে ব্যবহৃত এসব যন্ত্র থেকে নির্গত পানি সরাসরি খোলা জায়গায় পড়ে। ফলে জমে থাকা এসব পরিস্কার পানিতে জন্ম নেয় এডিস মশা।

 

এছাড়া শহরে প্লাস্টিক বর্জ্য ফেলা হচ্ছে যত্রতত্র। নানা রকম প্লাস্টিক বর্জ্য,ে খোলা জায়গায় ডাবের খোসা পানি জমে সেখানেও জন্ম নিচ্ছে মশা। এছাড়া শহরের বেশিরভাগ বাড়ির ছাদ কিংবা বারান্দায় শখের বশে নানা রকম গাছ লাগান বাসিন্দারা। এসব গাছের টবে জমে থাকা বৃষ্টির পানি নিয়মিত পরিস্কার না করায় সেখানে জন্ম নিচ্ছে এডিস মশা।

হাসনাত প্লাজা রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ম্যানজার অরুণকে এবিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘বিষয়টি আসলে ওভাবে আমাদের মনে ছিলোনা, আগামীকালই এটি পরিষ্কার করার ব্যবস্থা গ্রহণ করবো।’


তবে এমন চিত্র নগরীর প্রায় সবগুলো ভবনের ছাদে। সচেতনতার কথা বলে সবাই মুখে ফেনা তুললেও দায়িত্ব নিয়ে নিজের আশপাশের জায়গাগুলো পরিস্কার করার ব্যাপারে সবার উদাসীনতা একেবারে চোখে পড়ার মতো।

 

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম বলেন, ‘প্রত্যেকেরই উচিৎ তাদের বাড়ির ছাদ পরিস্কার রাখা। বারবার আহবান জানানো সত্ত্বেও যারা এবিষয়ে পদক্ষেপ গ্রহণ করছেনা তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ।’


নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ রুমন রেজা বলেন, ‘নারায়ণগঞ্জেও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেকের মৃত্যু ঘটেছে এবং নতুন করে আক্রান্ত হচ্ছে।

ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় ঈদে দু’দিন বাদে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছুটি বাতিল করে অফিস খোলা রাখা হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী স্কাউটদের মাধ্যমে পালাক্রমে বিভিন্ন অভিযান পরিচালনা করাচ্ছে।

 

বাড়ি কিংবা মার্কেটের মালিকসহ সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসা উচিৎ। কারো একার পক্ষে এটি মোকাবেলা করা সম্ভবপর নয়। যারা একাজে সহযোগিতা করছেননা কিংবা অবহেলা করছেন তাদের বিরুদ্ধেও আইনী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ।’


নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সভাপতি আবদুস সালাম বলেন, ‘ঢাকার পার্শ্ববর্তী নারায়ণগঞ্জে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। এব্যাপারে আরো সতর্কমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

 

এডিস মশার উৎপত্তিস্থান কোথাও অসতর্কতার কারণে হয়ে থাকলে তাকে সতর্ক করে দেয়া আর যদি কেউ সতর্কভাবে অসতর্ক ভূমিকা পালন করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া উচিৎ। এব্যাপারে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন দ্রুত পদক্ষেপ নেবে এটাই আমরা আশা করি।’

 

এই বিভাগের আরো খবর