শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

দৈনিক অর্ধলক্ষ টাকা দিয়েও ভোগান্তিতে শীতলক্ষ্যার দু’পাড়ের মানুষ!

প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : শীতলক্ষ্যা নদী পারাপারে, শহর ও বন্দরবাসীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘাটগুলোর মধ্যে ১নং খেয়াঘাট অন্যতম। প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষের যাতায়াত এই ঘাট দিয়ে।


ঘাট কর্তৃপক্ষের এক সূত্রে জানা যায়, প্রতিদিন ১নং খেয়াঘাট দিয়ে পারাপারের সময় যাত্রীদের কাছ থেকে ঘাট ভাড়া হিসেবে প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকা আদায় করা হয়। 


এসব টাকা আদায়, ঘাট মেরামতসহ বিভিন্ন কাজের জন্য  ৩০ থেকে ৪০ জন কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে। রোজ মোটা অংকের পারিশ্রমিকও নিয়ে থাকেন এসব কর্মীরা। 


কিন্তু এরপর ঘাট কর্তৃপক্ষকে সাধারণ মানুষের সেবায় দায়বদ্ধ থাকার কথা থাকলেও তাঁদের উদাসীনতার কারনে দৈনিক অর্ধলক্ষ টাকা দিয়েও ভোগান্তি পোহাতে হয় শীতলক্ষ্যার দু’পারের মানুষকে। সোমবার (২৬ আগস্ট) সরেজমিনে বন্দর ১নং খেয়াঘাটে গিয়ে দেখা যায়, সাধারণ যাত্রীদের  নানা দূর্ভোগের চিত্র।


রহিমা বেগম (৫৬) সিঁড়ি থেকে পরে গিয়ে পা মচকে গেছে। বন্দর ১নং খেয়াঘাট দিয়ে নগরির একটি হাসপাতালে যাবেন চিকিৎসা নিতে কিন্তু বন্দর থেকে ট্রলার দিয়ে নদী পার হয়ে সরাসরি ঘাটের সামনে থাকা লোহার ভাসমান জেডিতে উঠতেই তার কষ্ট হয়ে যাচ্ছে। একেবারে দম যায় যায় অবস্থা!


রহিমা বেগম বলেন, ব্যাথা পাওয়ার পর, আজকে নিয়ে দু’বার এই ঘাট দিয়ে পার হলাম। মনে হচ্ছে ঘাট পার হতে গিয়েই আমার ব্যথা আরো বেড়ে গেলো। একজন মহিলা মানুষের পক্ষে এমন উঁচু স্থানে উঠা সম্ভব? কিন্তু এখানে দায়িত্বে থাকা কেউই এই বিষয়টা দেখেনা। সবাই খালি  টাকা তোলায় ব্যস্ত।


এ সময় এ ঘাটে সাধারণ মানুষের সাথে ইজারাদারদের খারাপ আচরণও ছিলো চোখে পড়ার মতো। দেখা যায়, ঘাট ভাড়া (দুই টাকা) রাখার জন্য কেউ ১’শ অথবা ৫’শ টাকার নোট দিলেই ইজারাদারদের তোপের মুখে পড়ছেন লোকজন। আবার অনেক সময় ঘাট ভাড়ার টাকা না থাকলে ভবঘুরে এবং সাধারণ মানুষকে লাঞ্ছিত করছে ঘাট কর্তৃপক্ষ।


এ বিষয়ে ঘাট কর্তৃপক্ষ কোন কথা বলতে রাজি না হলেও; সজিব নামে এক যুবক বলেন, অনেক সময় আমাদের কাছে খুচরা টাকা থাকেনা। তখন বড় নোট দিলেই ঘাটের লোকজন আমাদের সাথে খারাপ ব্যবহার করে। 


তাই এই ৫ আসনের সংসদ সেলিম ওসমানের কাছে আবেদন করছি যে, তিনি যদি এই ঘাটের নানা দূর্ভোগের বিষয়টির দিকে নজর দিতেন তাহলে আমাদের অনেক ভালো হতো। 
 

এই বিভাগের আরো খবর