শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

দেশের কেউ দুর্নীতি করে পার পাবে না : দুদক কমিশনারের  হুঁশিয়ারি

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : দেশের কেউ দুর্নীতি করে পার পাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দূর্ণীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মোহাম্মদ মোজাম্মেল হক খান। বুধবার সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জের উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দুদকের ১৩৮তম গণশুনানি অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন।

দুদকের কমিশনার বলেন, রকউ দুর্নীতি অনিয়ম করলে তাকে আইনের আওতায় আনা হবে এবং তাদের অবৈধভাবে অর্জিত সকল সম্পদ বাজেয়াপ্ত করা হবে।

সাম্প্রতিক সময়ে প্রভাবশালী রাজনৈতিক নেতা স¤্রাটসহ অন্যান্যদের বিরুদ্ধে সরকারের কঠোর পদক্ষেপের কথা উল্লেখ করে দুদুকের কমিশনার বলেন, স¤্রাটের সহযোগী সবাইকে আইনের আওতায় আনা হবে। তাদের কেউ ছাড় পাবে না। 

তিনি আরো বলেন, দূর্ণীতি করে যারা অবৈধ সম্পদের মালিক হয়েছেন তাদের অনেকেই এখন দুদকের জালে আটকা পড়ে আইনের আওতায় এসেছেন। এমন আরো একশ’ জনের বিরুদ্ধে মামলার প্রক্রিয়ার কথা উল্লেখ করে তিনি জানান এই তালিকা আরো দীর্ঘ হবে। 

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিনের সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সেক্টর কমান্ডার্স ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব:) কে এম শফিউল্লাহ, দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক আকতার হোসেন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ এবং রূপগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা মমতাজ বেগম সহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

গণশুনানিতে সাধারণ মানুষের একশ’ দশটি অভিযোগ লিপিবদ্ধ করা হয়। রূপগঞ্জ উপজেলা পোস্ট অফিস, পল্লী বিদ্যুৎ সমিতি, স্বাস্থ্য বিভাগ, ভূমি অফিস, শিক্ষা অফিস সহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা এবং বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিরা দুদক কর্মকর্তাদের উপস্থিতিতে অভিযোগকারীদের মুখোমুখি হন। 

এ সময় বিভিন্ন অভিযোগকারী সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সেবা না পাওয়াসহ অনিয়ম ও দুর্নীতির নানা বিষয় উপস্থাপন করলে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা তাদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের ব্যাখ্যা দেন। দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব অভিযোগের বিষয় কাগজে কলমে চিহ্নিত করেন।

দেশে উপজেলা পর্যায়ে দুদক যে গণশুনানি কর্মসূচী শুরু করেছে তার প্রশংসা করেন সেক্টর কমান্ডার্স ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব:) কে এম শফিউল্লাহ। 
তিনি মনে করেন, এর ধারাবাহিকতা অব্যাহত থাকলে দেশে অন্যায়, দূর্ণীতি অনেক কমে আসবে। তিনি সমাজের সকল অন্যায়-অনিয়মের বিরুদ্ধে সর্বস্তরের মানুষকে প্রতিবাদ জানানোর জন্য আহ্বান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭  মার্চের ভাষণে উদ্বুদ্ধ হয়েই বাঙালি জাতি দীর্ঘ  নয় মাস যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করেছে। সেই চেতনা আমাদের সবার হৃদয়ে ধারণ করতে হবে। 

জেলা প্রশাসক মোহাম্মদ জসীম উদ্দিন রূপগঞ্জ উপজেলায় ভূমিদস্যুতাকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেন। পাশাপাশি নির্যাতিত মানুষদের পাশে দাঁড়িয়ে তাদের সহযোগিতা করার তাগিদ দেন। 

জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, নারায়ণগঞ্জের মানুষ এক সময় সন্ত্রাসী, চাঁদাবাজ, ইভটিজার ও ভূমিস্যুদের বিরুদ্ধে কেউ মামরা করতে সাহস পেতেন না। কিন্তু সেই প্রেক্ষাপটের পরিবর্তন হয়েছে। পুলিশ এসব অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করায় অপরাধ অনেকটাই নিয়ন্ত্রন হয়েছে। মানুষ স্বস্তিতে জীবন যাপন করতে পারছেন। 
 

এই বিভাগের আরো খবর