বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

দৃষ্টি প্রতিবন্ধিদের পাশে দাড়ানোর আহ্বান পারভিন ওসমান’র

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : দৃষ্টি প্রতিবন্ধিদের অবহেলা না করে তাদেরকে পরিবারের সদস্য মনে করে মানবতার সেবায় এগিয়ে আসতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও নারায়ণগঞ্জের সাবেক সাংসদ প্রয়াত নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমান।

 

বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের কলেজ রোড এলাকায় বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমান দু:স্থ জনকল্যান ফাউন্ডেশন আয়োজিত দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে পথ চলার বিভিন্ন সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহবান জানান। 

 

পারভীন ওসমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুস্থ অসহায় মানুষদের কল্যানে নানামুখী উদ্যোগ নিলেও দৃষ্টি প্রতিবন্ধিদের প্রতি দায়িত্ববোধএখনো সমাজের মানুষের মধ্যে জাগ্রত হয়নি। সমাজে বিভিন্ন ক্ষেত্রে এখনো তারা নানা অবহেলার শিকার হচ্ছেন তারা। 

 

মানবিক দৃষ্টিকোন থেকে দৃষ্টি প্রতিবন্ধিদেরকে আমাদের পরিবারের সদস্যদের মতোই তাদের প্রতি দায়িত্বগুলো যথাযথভাবে পালন করা প্রয়োজন বলে মনে করেন তিনি। পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধিদের প্রতি সুদৃষ্টি দিতে প্রধানমন্ত্রীর কাছে তিনি দাবি জানান।

 

পরে পারভীন ওসমান শতাধিক দৃষ্টি প্রতিবন্ধি মানুষের মাঝে নগদ অর্থ, হুইল চেয়ার, সাদা ছড়ি এবং কালো চশমা সহ পথ চলার বিভিন্ন ধরণের সামগ্রী বিতরণ করেন।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক শেখ আবদুল কাদির, ইসদাইর বাজার প্রতিবন্ধি প্রগতি সংস্থার সভাপতি মাহামুদ তারিকুল হাসান লিমন, সাধারণ সম্পাদক ইউসুফ হাওলাদারসহ অন্যান্য নের্তৃবৃন্দ।

 

এর আগে ফাউন্ডেশনটির উদ্যোগে নগরীতে র‌্যালী বের করেন দৃষ্টি প্রতিবন্ধি জনগোষ্ঠী। র‌্যালী শেষে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে তারা মানবন্ধন করেন। সেখানে দৃষ্টি প্রতিবন্ধিরা তাদের নানা সমস্যার কথাও তুলে ধরেন।

 

মানববন্ধনে বক্তারা জানান, জেলায় পাঁচ শতাধিক দৃষ্টি প্রতবন্ধি বসবাস করলেও সমাজের বিভিন্ন ক্ষেত্রে নানা অবহেলার শিকার। শিক্ষা ও কর্মের অভাবে অনেকেই ভিক্ষাবৃত্তিতে নামতে বাধ্য হচ্ছেন। চলার পথে ট্রাফিক পুলিশের সহযোগিতা থেকে বঞ্চিত হচ্ছেন। পাশাপাশি যানবাহনে উঠতেও কারো সহযোগিতা পাচ্ছেন না। 

 

যার কারনে অনেক দৃষ্টি প্রতিবন্ধি মানুষ দূর্ঘটনার শিকার হয়ে মৃত্যুবরণ করেছেন। দেশের সকল দৃষ্টি প্রতিবন্ধিদের একটি বাড়ি একটি খামারের আওতায় এনে সব ধরনের সহযোগিতা প্রদান করতে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান তারা।

এই বিভাগের আরো খবর