বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

দিপুর অফিসে আওয়ামীপন্থী আইনজীবীদের মিলনমেলা

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

যুগের চিন্তা রিপোর্ট : একসময় আওয়ামী লীগের যে কোন কর্মসূচিতে নারায়ণগঞ্জের আদালতপাড়ায় আওয়ামীপন্থী আইনজীবীদের মিলনমেলা বসতো। তবে এখন তা কালেভাদ্রে দেখা যায়। ঠিক কোথায় যেন সমন্বয়ে একটা ভাটা পড়েছিলো। দীর্ঘদিন পরে হলেও নিজেই উদ্যোগ নিয়ে সেই আক্ষেপ ঘুঁচিয়ে দিলেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও জেলা আইনজীবী সমিতির চারবারের সাবেক সভাপতি এড.আনিসুর রহমান দিপু।

 

বৃহস্পতিবার দুপুরে চানমারিতে এড.দিপুর অফিসে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির প্রয়াত আইনজীবীদের স্মরণে দোয়া-মাহফিলের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানকে ঘিরে এড.আনিসুর রহমান দিপুর অফিসে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির আওয়ামী পন্থী আইনজীবীদের মিলনমেলায় পরিণত হয়। সিনিয়র ও জুনিয়র প্রায় চার শতাধিক আইনজীবীরমধ্যে এই মেলবন্ধন ঘটানোয় আইনজীবীরা এড.দিপুকে বিশেষভাবে ধন্যবাদ জানান। নানাসময় আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে নানা বিভেদ রয়েছে বলে গুঞ্জন ছিলো তা যেন মিথ্যা প্রপাগা-া বলেই প্রমাণিত হয় এদিন। 

অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.খোকন সাহা, জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড.মাসুদ উর রউফ, সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি এড.আসাদুজ্জামান আসাদ, সিনিয়র আইনজীবী খলিলুর রহমান, এড.ফজলুল হক ভূঁইয়া, আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড.আব্দুর রশিদ ভূঁইয়া, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক এড.নুরুল হুদা, এড.সেলিনা ইয়াসমিন, এড.নাসিমা হাসনাত, এড.উম্মে হাবিবা মুক্তা, এড.এমএ ওয়াহাব, নাগরিক কমিটির জেলা সভাপতি এড.এবি সিদ্দিকী, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড.মাহবুবুর রহমান মাসুম, ন্যাপ জেলার সাধারণ সম্পাদক এড.আওলাদ হোসেন, সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি এড.জিয়াউল ইসলাম কাজল, উদীচির জেলার সভাপতি এড.জাহিদুল হক দিপু, সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক এড.শাহিন মাহমুদ, মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.হাবীব আল মুজাহিদ পলু, জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহসভাপতি এড.আলী আহমদ ভূঁইয়া, কোষাধ্যক্ষ এড.আব্দুর রউফ মোল্লা, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক এড.স্বপন ভূঁইয়া, এড.জালালউদ্দিন, এড.নারায়ণ ঘোষ, এড.মনিরুজ্জামান বুলবুল, এড.কামরুল আহসান, এড.জাকারিয়া হাবিব, এড.ফজলে রাব্বি, এড.মাহবুব ভূঁইয়া, এড.রুমেল মোল্লা, এড সোহেল মিয়া। 

জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড.মাসুদ উর রউফ বলেন, ‘অনেকদিন পর একটি সুন্দর অনুষ্ঠানে আমরা এভাবে একত্রিত হয়েছি। দিপুর আয়োজনে সবাই একসাথে এতো সুন্দর একটা অনুষ্ঠানে আসতে পেরে খুব ভালো লেগেছে। আইনজীবী সমিতির সভাপতি ভারতে রয়েছেন বলে আমি জানি কিন্তু বাকি যারা আসতে পারেনি তারা দারুণ একটা অনুষ্ঠান মিস করলো। আগে আমরা এভাবেই নিয়মিত সিনিয়র-জুনিয়র আইনজীবীদের মধ্যে মেলবন্ধন ঘটাতাম। এমনটি হলে কর্মস্পৃহা, প্রাণচাঞ্চল্য তৈরি হয় আর ভ্রাতৃত্ববোধ আরো গাঢ় হয়।’  

জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.হাবিব আল মুজাহিদ আল পলু বলেন, দিপু ভাই আইনজীবী সমিতির সভাপতি থাকাকালীন এধরণের অনুষ্ঠান প্রায়ই আয়োজন হতো। যে কোন উৎসবে, আওয়ামী লীগের কর্মসূচিতে দিপু ভাইয়ের সাপোর্টে আমরা এধরণের আয়োজন করতাম। কিন্তু গেলো কিছুদিন এধরণের অনুষ্ঠান না থাকায় আদালতপাড়ার পরিবেশটা যেন নির্জীব হয়ে পড়েছিলো। দিপুভাইকে অসংখ্য ধন্যবাদ সবাইকে একত্রিত করার জন্য। 

জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহসভাপতি এড.আলী আহমদ ভূঁইয়া বলেন, ‘সবাইকে একছাতার নিচে নিয়ে এসেছেন তিনি। সিনিয়র-জুনিয়রদের যেন মিলনমেলা বসেছে এখানে। খাওয়া-দাওয়ার চেয়ে গল্পগুজব হয়েছে বেশি। প্রাণবন্ত সময় কাটিয়ে সবাই খুশি।’ 
জেলা আইনজীবী সমিতির সাবেক যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন বলেন, ‘দিপু ভাই মানেই স্পেশাল কোন কিছুর আয়োজন। আর একারণেই আইনজীবীরা সকলেই তাকে এতো পছন্দ করে, ভালোবাসে। হুট করেই চারশতাধিক সিনিয়র-জুনিয়র আইনজীবীর যে মেলবন্ধন তিনি ঘটালেন তা একমাত্র দিপু ভাই বলেই সম্ভব হয়েছে। সবাই অনেক খুশি হয়েছে।’   

আইনজীবী ওয়ালিউল্লাহ বলেন, ‘খাবার মেন্যুতে ছিলো খিচুড়ি, মুরগী, ডিম, সালাদ। তবে খাওয়া-দাওয়ার চেয়ে বড় কথা হলো, অনেকদিন পর সিনিয়র আইনজীবীদের সাথে জুনিয়র আইনজীবীদের একটি মেলবন্ধন ঘটলো। সিনিয়রদের সান্নিধ্যে আসলে নিজেদের অনেক স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা যায়। দিপু স্যার এমনই একটি উপলক্ষ তৈরি করে দিলেন। মাঝেমাঝেই এমন আয়োজন হলে আদালতপাড়ার পরিবেশটাই প্রাণবন্ত হয়ে উঠতো।’ 

এছাড়া আরো উপস্থিত ছিলেন এড.বদিউজ্জামান, এড.আজহার ভূঁইয়া, এড.আমিনুল ইসলাম শাজাহান, এড.কাউসার আলী শেখ, এড.জসিম উদ্দিন, এড.জহির উদ্দিন কাবলু, এড.বদিউজ্জামান, এড.আজহারুল ইসলাম, এড. কেএম ফজুলুর রহমান, এড.শরৎ চন্দ্র মন্ডল, এড.ইকরামুল হক, এড.সুলতানুল আরেফিন, এড.আলাউদ্দিন আহমেদ, এড.হাবিবুর রহমান, এড.আবু বকর সিদ্দিকী, এড.আনোয়ার হোসেন, এড.আমিরুল ইসলাম শাহজাহান, এড.রাম সাহা অলোক, এড.সালাউদ্দিন, এড.সাদিয়া আফরোজ মুক্তি, এড.আব্দুর রউফ মোল্লা, এড.জিএম ফেরদৌস, এড.উম্মে হাবিবা মুক্তা, এড.সাইয়্যেদুর রহমান রাজা, এড.বরুন চন্দ্র দে, এড.মামুন সিরাজুল মজিদ, এড.এমদাদ হোসেন সোহেল, এড.মিজানুর রহমান, এড.কানিজ ফাতেমা, এড.আলী আকবর, এড.নজরুল ইসলাম, এড.নূরহোসেন, এড.নারায়ণ সাহা, এড.মুনতাসির বাঁধন, এড.শরীফুল ইসলাম, এড.রহিমসহ চারশতাধিক আওয়ামীপন্থী আইনজীবী।  

দোয়ায় আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রয়াত প্রয়াতসুরুজ আলীসহ প্রয়াত সকল আইনজীবীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। দোয়া-মাহফিল পরিচালনা করেন জেলা কালেক্টরেট মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো.ছবির উদ্দিন। মিলাদ শেষে এড.দিপুর অফিসের দ্বিতীয় ও চতুর্থ তলায় আইনজীবীদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়।  

এই বিভাগের আরো খবর