শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন অমিতাভ

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৯  

বিনোদন রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ভারতীয় চলচ্চিত্রের শ্রেষ্ঠ সম্মানে ভূষিত হতে চলেছেন বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন। এই বছর দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন তিনি। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর এদিন টুইট করে এই খবর জানিয়েছেন।


টুইটে জাভড়েকর লেখেন, কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন দুই প্রজন্ম ধরে আমাদের আনন্দ দিয়ে আসছেন। তিনি আমাদের অনুপ্রেরণা। দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য এই বছরে তাকেই বেছে নেয়া হয়েছে। গোটা দেশ এবং আন্তর্জাতিক মহলও এই খবরে খুবই খুশি। তাকে জানাই আমার আন্তরিক অভিনন্দন।


ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকের প্রতি সম্মান জানিয়ে প্রতিবছর চলচ্চিত্রের বিশিষ্টদের এ বিশেষ সম্মানে ভূষিত করা হয়। ১৯৬৯ থেকে এ পুরস্কার চালু হয়েছে। এর আগে সত্যজিৎ রায়, রাজকাপুর, গুলজার, পৃথ্বীরাজ কাপুর, শ্যাম বেনেগাল, গায়ক মান্না দে, শশী কাপুর, বিনোদ খান্নার মতো প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বদের এ সম্মান প্রদান করা হয়েছে। এ পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রের ৪৯ জনকে এই দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়া হয়েছে।


সিনেমা জগতে নজিরবিহীন অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকার অমিতাভ বচ্চনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। এছাড়াও ২০০১ সালে পদ্ম ভূষণ এবং ২০১৫ সালে পদ্মবিভূষণ পুরস্কার পান অমিতাভ।

এই বিভাগের আরো খবর