শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

দলীয় কার্যালয়ে এরশাদের মরদেহ, সর্বসাধারণের শ্রদ্ধা

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও একাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মরদেহ জাতীয় পার্টির কাকরাইলের কার্যালয়ে আনা হয়েছে। এখানে নেতাকর্মীরাসহ সর্বসাধারণ এরশাদের মরদেহ শ্রদ্ধা জানাবেন।


সোমবার (১৫ জুলাই) একটি লাশবাহী প্রিজার ভ্যানে তার মরদেহ কাকরাইলে আনা হয়। এরশাদের মরদেহ দেখতে সকাল থেকেই অসংখ্য ভক্ত, নেতাকর্মী ও রাজনৈতিক ব্যক্তিরা এখানে ভিড় করেছেন। উপস্থিত আছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মশিউর রহমান রাঙ্গা, সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার প্রমুখ। 


জাতীয় পার্টির কাকরাইলের কার্যালয়ে শ্রদ্ধা শেষে তার মরদেহ জাতীয় বাইতুল মোকাররম মসজিদে নেয়া হবে। সেখানে বাদ আসর তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে।


এর আগে আজ সকাল সোয়া ১০টার দিকে তার মরদেহ নেয়া হয় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় । সেখানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা পরিচালনা করেন জাতীয় সংসদের মসজিদের ইমাম মাওলানা আবু রায়হান।


সংসদ ভবনের দক্ষিণ প্লাজা টানেলে অনুষ্ঠিত এই জানাজায় রাষ্ট্রপতি আবদুল হামিদসহ সরকারের মন্ত্রিসভার সদস্য ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অংশগ্রহণ করেন।


জানাজা শেষে এরশাদের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব এবং স্পিকারের পক্ষে সংসদের সার্জেন্ট অ্যাট আর্মস শ্রদ্ধা নিবেদন করেন।


জানাজার আগে জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এরশাদের জীবনী পাঠ করেন। এ ছাড়া জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও আওয়ামী লীগের সিনিয়র নেতা তোফায়েল আহমদ এরশাদের কর্মময় জীবনের কথা তুলে ধরেন। এরশাদের পরিবারের পক্ষে রওশন এরশাদ বক্তব্য দেন।


আওয়ামী লীগের তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মুহাম্মদ ফারুক খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মাহাবুব উল আলম হানিফ, আবদুস সোবহান গোলাপ, সাবের হোসেন চৌধুরী, ব্যারিস্টার ফজলে নূর তাপস, বিএনপির ব্যারিস্টার মওদুদ আহমেদ, জি এম সিরাজ এমপি, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই আলম চৌধূরী লিটন, জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, এ বি এম রুহুল আমিন হাওলাদার এরশাদের দ্বিতীয় জানাজায় অংশগ্রহণ করেন।


রোববার (১৪ জুলাই) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন এরশাদ। মৃত্যু তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি রক্তে সংক্রমণসহ লিভার জটিলতায় ভুগছিলেন। ওইদিন সেনা কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।
গত ২২ জুন সিএমএইচে ভর্তি করা হয় তাকে। এর আগেও তিনি একাধিকবার দেশ-বিদেশে চিকিৎসা নেন। 

এই বিভাগের আরো খবর