বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

দক্ষিণ চট্টগ্রাম ও চাঁদপুরের শতাধিক গ্রামে আজ ঈদ উদযাপিত হচ্ছে

যুগের চিন্তা ডেস্ক

প্রকাশিত: ২৪ মে ২০২০  

সৌদি আরবের সঙ্গে মিল রেখে  দেশের অনেক গ্রামে আজ রোববার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। দীর্ঘ দিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন।


চট্টগ্রামের লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া ও বোয়ালখালী উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদুল ফিতর পালিত হচ্ছে। সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরীফ ও চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর শাহ্ সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবসহ বিশ্বের অন্যান্য দেশের সাথে সঙ্গতি রেখে চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর উদযাপন করে থাকেন।


একাধিক সূত্র মতে, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, পুটিবিলা ও উত্তর সুখছড়ী, সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া,মির্জাখীল, বাংলাবাজার, মাইশা মুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাটিয়াডাঙ্গা, পুরানগড়, ফকিরপাড়া, কেওচিয়া, শাহ্পুর, ঢেমশা, চরতী, বাঁশখালী উপজেলার গুনাগরি, কালিপুর, গন্ডামারা, মিনজীরিতলা, ছনুয়া, সাধনপুর, চন্দনাইশ উপজেলার কা ননগর, পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চনগর আব্বাস পাড়া, পূর্ব এলাহাবাদ, সৈয়দাবাদ, মাইজপাড়া, হাশিমপুর, খুনিয়া পাড়া, দক্ষিণ হারলা, সাতবাড়িয়া, বরমা, বাইনঝুরি, কেশুয়া, কানাইমাদারী, দ. হাশিমপুর বড়পাড়া, ধোপাছড়ি, পটিয়া উপজেলার হাইদগাঁও, মঙ্গলার পাড়া, বাহুলী, কালারপুল, হরণা, সিয়ানপাড়া, বাতুয়া, আনোয়ারা উপজেলার তৈয়ারদ্বীপ, বুরুংছড়া এবং বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, হরনদ্বীপসহ প্রায় অর্ধশত গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হবে।


এদিকে, চাঁদপুরের অর্ধশত গ্রামে আজ রোববার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। ৮৭ বছর ধরে জেলার পাঁচ উপজেলার ৫০ গ্রামের মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন।


হাজীগঞ্জ উপজেলার সাদ্রা হামিদিয়া দাখিল মাদ্রাসা মাঠে সকাল ৯ টায় ঈদের প্রধান অনুষ্ঠিত হয়। মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আবু ইছহাক ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। যার ধারাবাহিকতায় এবারও এসব গ্রামে একদিন আগে ঈদ পালন করা হচ্ছে।


চাঁদপুরে যেসব গ্রামে ঈদ হচ্ছে সেগুলো হলো, হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, বেলচো, জাঁকনি, প্রতাপপুর, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার-সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, ষোলা, হাঁসা, চরদুখিয়া এবং মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর, পাঁচআনী ও কচুয়া উপজেলার উজানি গ্রাম।


এছাড়াও দেশের রাঙ্গামাটি, কক্সবাজার, কুমিল্লা, মুন্সীগঞ্জ, ফতুল্লাহ, নারায়নগঞ্জ, ঢাকা-গাজীপুর, ময়মনসিংহ, সিলেট, মৌলভী বাজার, বরিশাল, খুলনা, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী, ঝালকাঠি, মাদারীপুর ও ফরিদুপুরের অনেক গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

এই বিভাগের আরো খবর