শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ত্রাণ ও মজুরি পরিশোধের দাবিতে শ্রমিক সমাবেশ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৪ মে ২০২০  

ডেকোরেটর, ঠেলাগাড়ি, হোটেল রেস্তোরাঁ, ঘাট কুলি, ভ্যানচালক ও রিক্সা শ্রমিকসহ নারায়ণগঞ্জের অসংগঠিত শ্রমিকদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মে) সকাল ৯ টায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে প্রেসক্লাবের সামনে এ শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়।

 

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশে ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি ও নারায়ণগঞ্জ ডেকোরেটর শ্রমিক ইউনিয়নের সভাপতি তপন কুমার রায়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি আব্দুল হাই শরীফ, সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, জেলা সভাপতি এম এ শাহীন, ডেকোরেটর শ্রমিক নেতা নূরুল ইসলাম প্রমুখ।

 

সমাবেশে বক্তার বলেন, সরকার ৫০ লাখ পরিবারকে ত্রাণ দেওয়ার কথা বলছে। বলা হচ্ছে ৪ কোটি মানুষকে ইতিমধ্যে ত্রাণ দেওয়া হয়েছে কিন্তু নারায়ণগঞ্জে ডেকোরেটর শ্রমিকসহ বিভিন্ন অসংগঠিত খাতের শ্রমিকরা অধিকাংশই কোন সাহায্য বা ত্রাণ পাই নাই। ত্রাণ দেওয়ার ক্ষেত্রে সরকারের কোন সুষ্ঠু পরিকল্পনা নাই। ত্রাণ নিয়ে দুর্নীতি ও লুটপাট হচ্ছে। ডেকোরেটর শ্রমিকসহ নারায়ণগঞ্জে অসংগঠিত খাতে হাজার হাজার শ্রমিক অর্ধাহারে অনাহারে আছে। এই মুহূর্তেই সরকারি সাহায্য না পেলে তারা না খেয়ে মারা যাবে।

 

বক্তারা আরও বলেন, গার্মেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হাজার হাজার শ্রমিক ছাঁটাই হচ্ছে। কারখানা লে-অফ করা হচ্ছে। কোখাও কোথাও বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে না। আমরা ২০ তারিখের মধ্যে সকল সেক্টরের শ্রমিকদের বকেয়া মজুরি, বোনাসসহ সকল আইনানুগ পাওনা পরিশোধের আহ্বান জানাচ্ছি। গার্মেন্টস মালিকরা কারখানা খোলার কারণে কার্যত দেশে লকডাউন উঠে গেছে। করোনার সংক্রমণ লাগামহীনভাবে বাড়ছে। এতে দুর্ভিক্ষ ও মহামারির ঝুঁকিও বাড়ছে। এ পরিস্থিতিতে চিকিৎসা ব্যবস্থা পুনরুদ্ধার ও দরিদ্র শ্রমজীবী মানুষদের খাদ্য সহায়তা কার্যকর করার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

এই বিভাগের আরো খবর