শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ২৫ অক্টোবর

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : আগামী ২৫ অক্টোবর (শুক্রবার) তানভীর মুহাম্মদ ত্বকীর ২৫ তম জন্মদিন উপলক্ষে ‘জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা ১৯’-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। কবি সুফিয়া কামাল মিলনায়তন, জাতীয় জাদুঘর, শাহবাগ, ঢাকায় এ পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

 

ওই দিন বিকেল ৪টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবি উপস্থিত থাকবেন, জাতীয় অধ্যাপক ড.আনিসুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বিজয়ীদের অনুপ্রেরণা জোগাতে উপস্থিত থাকবেন  নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক নিহত ত্বকীর পিতা রফিউর রাব্বি।

 

এ প্রতিযোগিতায় সারাদেশ থেকে চিত্রাঙ্কনে সাড়ে সাত’শ এবং রচনায় তিন’শ প্রতিযোগী অংশগ্রহণ করেছে। চিত্রাঙ্কন ও রচনার প্রতিটি বিষয়ে তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটির প্রথম স্থান অধিকারিদেরকে ‘ত্বকী পদক’ প্রদান করা হচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারিদেরকে বিশেষ ক্রেস্ট, বই ও সনদ প্রদান করা হবে এবং সেরা দশ জন প্রতিযোগীকে ক্রেস্ট, বই ও সনদ প্রদান করা হবে। উভয় বিষয়ের প্রতিটি বিভাগের সেরা ১০ জনের ছবি ও লেখা নিয়ে প্রকাশিত হচ্ছে একটি সুশোভিত স্মারক “ত্বকী”।

 

এবারে ত্বকী পদক প্রাপ্ত ৬ জন হচ্ছেন চিত্রাঙ্কনে শিশু থেকে ৩য় শ্রেণি পর্যন্ত ক-বিভাগে নুহান আব্দুল্লাহ (ঢাকা), ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত খ-বিভাগে আল মাউন (ঢাকা), ৭ম থেকে ১০ শ্রেণি পর্যন্ত গ-বিভাগে ঐশ্বর্য সুজানা (নারায়ণগঞ্জ)।রচনা প্রতিযোগিতায় ৫ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত ক-বিভাগে ‘যেমন স্কুল আমার পছন্দ’ বিষয়ে মীর ফারদীন রহমান লাবিব (ঢাকা), ৮ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত খ-বিভাগে ‘প্রিয় খেলা, মাঠে নাকি মুঠোফোনে’ বিষয়ে নাজাহা ইজদিহার আমাতুল্লাহ (ঢাকা), কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গ-বিভাগে ‘ত্বকীকে নিয়ে রচনা’ বিষয়ে দিল্লুর রহমান (কুড়িগ্রাম)।

 

বিচারকার্য পরিচালনা করেছেন, চিত্রাঙ্কনে রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার; রচনায় ড. হায়াৎ মামুদ, ড. সফিউদ্দিন আহমদ ও ফিরোজ আহমেদ।

এই বিভাগের আরো খবর