মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

ত্বকী ও করোনায় নিহতদের স্মরণে নিজ নিজ গৃহে আলোকপ্রজ্বালন শুক্রবার

প্রকাশিত: ৬ মে ২০২০  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) : মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী ও সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী নিহতদের স্মরণে আগামী ৮ মে (শুক্রবার) সন্ধ্যা সাতটায় একযোগে নিজ নিজ গৃহে/অবস্থানে আলোকপ্রজ্বালন করার আহ্বান জানিয়েছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট।

 

বুধবার (৬ মে) সংগঠনের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ কর্তৃক গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশসহ আমরা সমগ্র বিশ্বের মানুষ এখন ইতিহাসের এক কঠিন সময় পার করছি। সারাবিশ্ব এখন এক ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি। প্রতিদিন অপ্রতিরোধ্য করোনাভাইরাসে হাজারো মানুষ আক্রান্ত হচ্ছে, মৃত্যুবরণ করছে, আমরা হারাচ্ছি আমাদের পরিচিত-স্বজনদের। মানবসভ্যতার ইতিহাসে এ এক ভয়াবহ বিপর্যয়।

 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২০১৩ সালের ৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকীকে হত্যা করা হয়। এর দুইদিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদী থেকে আমরা তার লাশ উদ্ধার করি। এ হত্যার পর থেকে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট বিচারের দাবিতে প্রতিমাসের ৮ তারিখ আলোকপ্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে। 

 

সরকারের বৈষম্যমূলক বিচার ব্যবস্থার কারণে দীর্ঘ সাত বছরেও এ হত্যার বিচার হয়নি। হত্যার ৮৬ মাস পরে আমরা এমনি এক সময়ে এসে উপনীত হয়েছি, যখন প্রত্যেককে স্ব-স্ব গৃহে অবস্থান করাটাই সবচেয়ে জরুরি কর্তব্য হয়ে দাঁড়িয়েছে।

 


এমনি বাস্তবতায় তানভীর মুহাম্মদ ত্বকী ও সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণকারী সকল নিহতদের স্মরণে আমরা আগামী ৮ মে ২০২০ শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় একযোগে নিজ নিজ গৃহে/ অবস্থানে আলোকপ্রজ্বালন কর্মসূচি গ্রহণ করেছি। 

 

 
সংবাদ বিজ্ঞপ্তিতে আহ্বান জানিয়ে বলা হয়, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সমাজ কর্মীদের আগামী ৮ মে সন্ধ্যা সাড়ে সাতটায় একযোগে যার যার অবস্থানে থেকে প্রদীপপ্রজ্বালনের মাধ্যমে কর্মসূচির সাথে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা বিশ্বাস করি অবশ্যই আমরা এ মহাবিপর্যয় থেকে মুক্তি পাবো, গৃহবন্দিদশা থেকে মুক্তি পাবো, আমাদের বিচার-ব্যবস্থাসহ সকল গণতান্ত্রিক কাঠামো মুক্তি পাবে। 

এই বিভাগের আরো খবর