বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

তৈমূর ও কালামপন্থী আইনজীবীদের জন্য চ্যালেঞ্জ

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নানা বিতর্ক তৈরির শঙ্কা ও নিজ দলের আইনজীবীদেরই নানা অভিযোগ ঘাড়ে নিয়েও জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজিত ইফতার মাহফিল ও দোয়া  সোমবার সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

 

খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা কামনা করে আয়োজিত অনুষ্ঠানে জেলা আইনজীবী ফোরামের সভাপতি এড.সরকার হুয়ায়ূন কবিরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড.জয়নুল আবেদীন, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড.এ এম মাহবুব উদ্দিন খোকন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রায় সাড়ে তিনশো আইনজীবী। তবে বিএনপিরই যেসব আইনজীবীরা এই ইফতার মাহফিল আয়োজনের বিরোধীতা করে অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছেন এখন তাদের জন্যই নতুন চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়েছে।

 

কয়েকটি সূত্র জানিয়েছে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার এবং সাবেক সাংসদ ও মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবুল কালামের দুটি বলয়ের আইনজীবীরা আদালতপাড়ার রাজনীতিতে অতীতে বিভক্ত ছিলো তবে বর্তমানে বাহ্যিকভাবে একত্রিত। মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি ও আইনজীবী সমিতির সাবেক  সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন বলয়ের বিএনপিপন্থী আইনজীবীদের সংখ্যা ও কর্মসূচি দুটোই বেশি। ফলে সাখাওয়াতের চেয়ে বেশি মূলত রাজনৈতিক প্রভাব বিস্তার করতেই তৈমূরপন্থী ও কালামপন্থীরা একত্রিত হয়েছেন। 

 

এদিকে একটি সূত্র জানিয়েছে, জেলা আইনজীবী ফোরামের ইফতার পার্টি বয়কটের ঘোষণা দিয়ে এখন নিজেরাই চ্যালেঞ্জের মুখে পড়েছেন তৈমূরপন্থী ও কালামপন্থী আইনজীবীরা।

 

সাখাওয়াতের সমর্থক আইনজীবীরা সফলভাবে ইফতার ও দোয়া পার্টি আয়োজনের পর বলছেন অযথা আমাদের নিয়ে সমালোচনা করা হয়েছিলো। আমরা তাদের দাওয়াত দিয়েছিলাম কিন্তু তারা তো আসেইনি উল্টো আমাদের সমালোচিত করার চেষ্টা করেছিলো। এখন তাদেরই জন্যই চ্যালেঞ্জ অন্তত আমাদের মতো একটি অনুষ্ঠান আয়োজন করার। কেননা কদিন আগে আদালতপাড়ায় তৈমূর ও কালামের উপস্থিতিতে মাত্র ২০ জন আইনজীবী নেতাকে নিয়ে তারা অনশন কর্মসূচি করেছে। সাখাওয়াতপন্থী আইনজীবীদের মতো একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করা তাদের জন্য চ্যালেঞ্জই বটে।   

 

আরেকটি সূত্র জানিয়েছে, বিএনপির কালামপন্থী আইনজীবীরা ইতিমধ্যেই একটি ইফতার মাহফিল আয়োজনের তোড়জোড় শুরু করেছেন। এনিয়ে বেশ কয়েকজন প্রাথমিক আলোচনাও শুরু করে দিয়েছেন। তবে তাদের সাথে এড. তৈমূর আলম খন্দকারপন্থী আইনজীবীরা যোগ হবেন কিনা তা এখনো চূড়ান্ত হয়নি। মূলত এইফতার মাহফিল সাখাওয়াতকে চ্যালেঞ্জ করেই আয়োজন করতে চাইছেন কালামপন্থী আইনজীবীরা। নগরীর হোসেয়ারি সমিতি ভবন কিংবা নগরীর অন্য কোন কমিউিনিটি সেন্টারে এই ইফতার পার্টি আয়োজন করা হতে পারে। তবে এনিয়ে সবাই মুখ খুলতে নারাজ। 

 

জানাগেছে, জেলা আইনজীবী ফোরামের সফল ইফতার পার্টি আয়োজনের পর নড়েচড়ে বসেছেন তৈমূর পন্থী আইনজীবীরা। তৈমূরপন্থী কয়েক আইনজীবীদের সাথে কথা বলে জানা গেছে, বিএনপিপন্থী কিছু আইনজীবী প্রচার করছে আমরা ইফতার পার্টি আয়োজন করতে যাচ্ছি। আর সেটি আমরা করতে পারবোনা।

 

তবে সত্যি কথা বলতে কি আমরা ভিন্ন কোন কর্মসূচি নিয়ে আসতে চাচ্ছি। ইফতার পার্টি আয়োজন নিয়ে প্রাথমিক আলোচনাটুকুও হয়নি। তবে ২৪ মে তৈমূর আলম খন্দকারের বাসায় ব্যক্তিগতভাবে তিনি জেলা ও মহানগর নেতৃবৃন্দকে দাওয়াত দিতে পারেন। এই সিদ্ধান্তও প্রাথমিক পর্যায়ে রয়েছে। 

 

এড.সাখাওয়াতপন্থী কয়েক আইনজীবীর সাথে কথা বলে জানা গেছে, দলের প্রয়োজনে আমাদের যে কারো সাথে কাজ করতে আপত্তি নেই। তারা যদি ইফতার মাহফিল আয়োজন করে আমাদের যেতে কোন আপত্তি নেই। তবে এখানে একটি শর্ত রয়েছে কোন ব্যক্তিগত অনুষ্ঠান, কিংবা কারো বাড়িতে দলের নাম করে আয়োজিত অনুষ্ঠানে আমরা সমর্থন যোগাতে পারিনা, আর সেভাবে কোন অনুষ্ঠান আয়োজন করলে আমরা তাতে থাকতে পারবোনা। তাদের যদি এতোই জনপ্রিয়তা থাকে তো আমাদের মতো এমন কয়েকটি সফল অনুষ্ঠান আয়োজন করুক যাতে বিএনপির আইনজীবীরা মন থেকে সবাই অংশগ্রহণ করে। 
 

এই বিভাগের আরো খবর