শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

তিন দফা দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : মহান শিক্ষা দিবসের উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ৩ দফা দাবিতে মানববন্ধন করেছে। দাবি তিনটি হলো নারায়ণগঞ্জ পাবলিক বিশ্ববিদ্যালয় নির্মাণ করতে হবে, শিক্ষার বাণিজ্যিকীকরণ ও বেসরকারীকরণ বন্ধ করা,  শিক্ষার আর্থিক দায়িত্ব সরকারকে নিতে হবে।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে  চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তাদের দাবিগুলো তুলে ধরে এবং মানববন্ধন শেষে র‌্যালি করে। এছাড়াও শিক্ষা দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবকও অর্পণ করেছে।


মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সুলতানা আক্তার বলেন, আইয়ুব সরকার যে শিক্ষানীতি প্রণয়ন করেছিলো, সেই শিক্ষানীতিতে বলা ছিল শিক্ষা খাতে লাভ করা যায়। সেই নীতি অনুযায়ী শিক্ষা টাকা দিয়ে কিনেন। যেমন জিনিস তেমন দাম। আপনি শিক্ষা নিবেন টাকা দিবেন না তা হতে পারে না।


তিনি আরও বলেন, শিক্ষার এই পদ্ধতির বিরুদ্ধে ১৯৬২ সালে ছাত্র সমাজ দাঁড়িয়েছিলো। সেই দিন তাদের রক্তের  বিনিময় শিক্ষার বাণিজ্যিকীকরণ নীতি বাতিল করেছিলো। কিন্তু আজকে বিশ্ববিদ্যালয়েগুলোতে শিক্ষা নিয়ে ব্যবসা করছে। পাড়ায় মহল্লায় ব্যাঙের ছাতার মত বেসরকারি স্কুল কলেজ গড়ে উঠছে। সেখানে সাধারণ মানুষের পড়ার সামর্থ্য নেই। তাই আমরা দাবি করছি জেলা পর্যায়ে পর্যাপ্ত পরিমাণে পাবলিক কলেজ ও বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে হবে।


সুলতানা আক্তার বলেন, সারাদেশের মধ্যে নারায়ণগঞ্জ একটি ধনী জেলা হয়েও এখানে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় নেই। একটি ভালো মানের সরকারি কলেজ নেই। ধনী তাহলে কোন দিক দিয়ে ? ধনী শুধু মিল ফ্যাক্টরি হলেই ধনী হওয়া যায় না। উন্নত মনুষ্যত্ব ও উন্নত জ্ঞানের জন্য দরকার উন্নত শিক্ষা। সেই শিক্ষার জন্য দরকার উন্নতমানের স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়। যা নারায়ণগঞ্জ শহরে নেই।


এসময় উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহিলা কলেজের সভাপতি সানজিদা শান্ত, নারায়ণগঞ্জ কলেজের আহ্বায়ক শরিফ, নারায়ণগঞ্জ জেলা শাখার সহসভাপতি জেসমিন আক্তার, অর্থ সম্পাদক মুন্নী প্রমুখ।

এই বিভাগের আরো খবর