শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

ষ্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জেলা প্রশাসক সম্মেলন কক্ষে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ জুন) নারায়নগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় এবং মন্ত্রী পরিষদ বিভাগের আয়োজনে এ কর্মশালা অনু্িষ্ঠত হয় ।


কর্মশালায় সভাপতিত্ব করেন নাঃগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া এবং প্রধান অতিথি হিসেবে ছিলেন সিনিয়র সচিব সমন্বয় ও সংস্কার,মন্ত্রীপরিষদ বিভাগ ডাঃ শামসুল আরেফীন।


প্রশিক্ষক ডাঃ উর্মি বিনতে ছালাম এর প্রাণবন্ত উপস্থাপনায় ৮ জন করে ৫ টি গ্রুপে বিভক্তির পর প্রতিটি গ্রুপকে তাদের বিষয় ভিত্তিক প্রেজেন্টশন উপস্থাপন করতে বলা হলে পর্যায়ক্রমে তারা তাদের অভিব্যাক্তি প্রকাশ করেন।


গ্রুপ ১ এ এর প্রেজেন্টশন, আমাদের দেশের সাম্প্রতিককালে আদম বেপারীর টাকা লেনদেন যে হুন্ডি অথবা বিকল্প পথে সাধিত হয় তা আমাদের প্রশাসনের অগোচরে থেকে যায়। সরকারের এ ব্যাপারে নজর দেওয়া উচিৎ।


গ্রপ ২ এ আর টি আই বাস্তবায়নের লক্ষ্যে সরকারি কতৃপক্ষের সাথে জনগণকে সম্পৃক্ত করতে হবে। 


গ্রপ ৩ এ ডিজিটাল ব্যবস্থাপনায় ইন্টারনেট এর ব্যবহার এবং সঠিক তথ্য নিশ্চিতকরন ।


গ্রপ ৪ এ নাগরিক সমাজকে ক্ষমতায়নের ক্ষেত্রে প্রশাসনিক ব্যবস্থা সুদৃড় এবং সুসাসনের জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিতকরন।


গ্রপ ৫ বিভিন্ন উন্নয়নের ধারা অর্থনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক,রাজনৈতিক অঙ্গনে গনসচেতনতা এবং মানসিকতার পরিবর্তন জরুরী।


প্রেজেন্টশন শেষে গ্রুপ ৪ এর কর্ণধার নারায়নগঞ্জ সদর এসিল্যান্ড মোঃ হাসান বিন আলীসহ গ্রুপের ৮ সদস্যকে প্রথম স্থান ঘোষনা দিয়ে পুরস্কৃত করা হয়।


সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ আলতাফ হোসেন,উপপরিচালক কৃষি সম্প্রসারন অধিদপ্তর,সিনিয়র এ এস পি নাঃগঞ্জ সালেহ উদ্দিন আহাম্মেদ, অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা,যুথিকা সরকার,সদর উপজেলা চেয়ারম্যান এডঃ আজাদ বিশ্বাসসহ আরও অনেকে। 
 

এই বিভাগের আরো খবর