শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ঢাকা সিটি নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারী

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : অবশেষে ঢাকার দুই সিটি করপোরেশনে ভোটের তারিখ পরিবর্তন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ ফেব্রুয়ারি (শনিবার) নির্বাচনের তারিখ পুনর্র্নিধারণ করা হয়েছে। প্রথমে ৩০ জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল ইসি। এদিন হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার কারণে এ তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়।

 

শনিবার (১৮ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ে জরুরি  বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এর আগে নির্বাচন কমিশন সূত্রে জানাগেছে, টেলিফোন করে এ বৈঠকে নির্বাচন সংক্রান্ত যে কর্মকর্তারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের উপস্থিত থাকতে বলা হয়। জরুরি এই বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণের দুই রিটার্নিং কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, কমিশনের জরুরি বৈঠক হবে। সেখানে আমাদের যেতে বলা হয়েছে। দুপুরে রাজধানীর দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানো আদৌ সম্ভব কিনা তা কমিশন বসে সিদ্ধান্ত  নেবে বলে জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

 

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।  এদিকে, সরস্বতী পূজার দিনে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাবিতে তৃতীয় দিনের মতো আমরণ অনশনে অংশ নেন শিক্ষার্থীরা। গত বৃহস্পতিবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর রিট খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়। ওই দিন সকালে আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ এ তথ্য জানান।


তিনি বলেন, আবেদনে সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারির নির্বাচনের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। আগামী রোববার (১৯ জানুয়ারি) এ আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হওয়ার কথা রয়েছে।


গত মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রিট পেছানোর আবেদন খারিজ করে আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।


ওইদিন আদেশের পরে অশোক কুমার ঘোষ বলেন, হাইকোর্ট বিভাগ রিট আবেদন খারিজ করে দিয়েছেন। আমরা সংক্ষুব্ধ (অ্যাগ্রিভড) এজন্য আপিল বিভাগে যাবো। আগামী ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা রয়েছে উল্লেখ করে গত ৫ জানুয়ারি (রোববার) সুপ্রিম  কোর্টের আইনজীবী অশোক  কুমার ঘোষ এ রিট করেন।


পরদিন অর্থাৎ ৬ জানুয়ারি তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩০ জানুয়ারি নির্ধারণ করা হয়। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, দেশের সমস্ত বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা হয়।

 

নির্বাচন উপলক্ষে যেহেতু শিক্ষা-প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে বিধায় এটি সাংঘর্ষিক। আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, এ অবস্থায় পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত প্রতিমা বিসর্জন  দেয়া যায়না। তাই নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্ধারণের জন্য হাইকোর্টে রিট (নম্বর-১৩১/২০২০) করা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর