শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শিক্ষার্থীদের অবরোধ

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সু-প্রভাত পরিবহনের বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী পিষ্ট হয়ে নিহতের ঘটনায় দ্বিতীয় দিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। ফলে সড়কের দুই পাশের যানচলাচল বন্ধ হয়ে যায়। 


নিরাপদ সড়কের দাবিতে সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেলা সাড়ে ১২টা থেকে শিমরাইলস্থ চিটাগাংরোড ও ডাচবাংলা ব্যাংক ইউটার্ন মোড় এলাকায় অবস্থান নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। 


‘স্বাভাবিকভাবে বাঁচতে দিতে না পারলে অন্তত স্বাভাবিকভাবে মৃত্যুর সুযোগটুকু দিন’, ‘সড়ক দুর্ঘটনায় মৃত্যু আর নয়’, ‘নিরাপদ সড়ক চাই’ লিখিত ব্যানার ও জাতীয় পতাকা হাতে নিয়ে এবং মাথায় বেঁধে মহাসড়কে চলাচলারত সকল যানবাহন থামিয়ে যান ও চালকদের ড্রাইভিং লাইসেন্স চেক করে গাড়ি চলাচল করতে দেয় আন্দোলনরতরা।


এসময় স্থানীয় সরকারী আদমজীনগর এম. ডব্লিউ. কলেজ ও সানাড়পার রওশনারা কলেজের প্রায় ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী সড়কে অবস্থান নেয়। 


পরে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর শাহীন শাহ্ পারভেজ ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সাথে কথা বললে শিক্ষার্থীরা সড়ক ছাড়তে শুরু করে। প্রায় একঘন্টা পর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। 


এ বিষয়ে ওসি মীর শাহীন শাহ্ পারভেজ বলেন, শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চাই দাবির সাথে আমরাও একমত। যৌক্তিক মনে আমরাও তাদের আন্দোলনের সাথে আছি। তবে আন্দোলনে বিশৃঙ্খলা কোন মতে কাম্য নয়।


প্রসঙ্গত, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে রাজধানীর প্রগতি সরণিতে বসুন্ধরা আবাসিক এলাকার গেইটের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী। 


এরপরই প্রতিবাদ জানাতে রাস্তায় নামে শিক্ষার্থীরা। গতকাল দিনভর বসুন্ধরা গেইটের সামনে অবস্থান করে বিকেলের দিকে কর্মসূচি স্থগিত করা হয়। 


এরপর আজ সকাল থেকে তারা দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করছেন। পুরান ঢাকা, ধানমন্ডি, উত্তরাতেও শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন উল্লেখ করে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর