বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

ডেমরায় দুর্যোগ ব্যবস্থাপনা এবং সাড়াপ্রদান প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ডেমরা (যুগের চিন্তা ২৪) : ডেমরায় স্বেচ্ছাসেবী সংগঠন ফায়ার হাউস বাংলাদেশে’র দুর্যোগ ব্যবস্থাপনা ও সাড়াপ্রদান প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ১১ টায় ডেমরা ফায়ার স্টেশনে দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

হেল্প ফর হিউমেন’র সভাপতি নজির হোসেন রবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য নেহরীন মোস্তফা দিশি।

 

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ঢাকা জোন-৬ এর উপ-সহকারী পরিচালক কাজী নজমুজ্জামান।বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেমরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল মন্নান ও ডেমরা থানার ওসি মো. সিদ্দিকুর রহমান। আরও বক্তব্য রাখেন বি.এইচ.এস-৯০ ওয়েল ফেয়ার সোসাইটির সভাপতি মো. আসাদুর রহমান মিলন, উপজেলা খাদ্য কর্মকর্তা মো.আলমগীর হোসেন প্রমুখ।

 

নেরহীন মোস্তফা দিশি বলেন, অগ্নিকা-সহ যে কোন দুর্যোগ ও দুর্ঘটনার সময় প্রাথমিকভাবে স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা সাড়াপ্রদান করে বলে তাদের ভূমিকা অপরিসীম। আর ফায়ার সার্ভিস কর্মীদের সঙ্গে থেকে ওইসব পরিস্থিতির মোকাবেলায় অংশগ্রহণ করে এজন্য তাদের সাধুবাদ জানাই।

 

কাজী নজমুজ্জামান বলেন, বাংলাদেশ ফায়ার সার্ভিস একটি সেবামূলক সংগঠন। তবে তুলনামূলকভাবে ফায়ার সার্ভিস কর্মী কম থাকায় প্রধানমন্ত্রীর নির্দেশে সমগ্র বাংলাদেশে ৬২ হাজার স্বেচ্ছাসেবী কর্মী গঠনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এরই মধ্যে ৫২ হাজার স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষিত করা হয়েছে। এ প্রশিক্ষণ কর্মসূচী চলমান রয়েছে।

 

সার্বিক সহযোগীতায় ছিলেন স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন বি.এইচ.এস-৯০ ওয়েল ফেয়ার সোসাইটি ও হেল্প ফর হিউমেন, ফায়ার হাউস বাংলাদেশ’র আহবায়ক সাব্বির হোসেন ও আল মোস্তফা সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো.সিদ্দিকুর রহমান। পরে প্রশিক্ষিত ১০০ জন স্বেচ্ছাসেবী কর্মীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

এই বিভাগের আরো খবর