শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

জেনে নিন আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন এখন কোথায় ?

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : হারিয়ে গেছে আপনার স্মার্টফোন ? জানতে চান কোথায় আছে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি ?

 

আপনার এনড্রয়েড স্মার্টফোনেই রয়েছে এমন একটি ফিচার যার সাহায্যে সহজেই আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন জানা সম্ভব । গুগল ম্যাপের সাহায্যে কম্পিউটার বা ল্যাপটপ থেকে সহজেই এ সুবিধা পাওয়া যায় ।

 

যে কোনও এনড্রয়েড স্মার্টফোনেই রয়েছে Find Your Phone ফিচার । আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন যদি অন থাকে, তাহলে এই ফিচার কাজে লাগিয়ে সেটি কোথায় আছে তা জেনে নেওয়া যায় । এ জন্য হারানো স্মার্টফোন আর সেটি খোঁজার জন্য ব্যবহৃত কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন থাকা জরুরি ।

 

এ ছাড়াও দু’টি ডিভাইসেই একই গুগল আইডি (ই-মেইল) থেকে লগ-ইন থাকতে হবে। আর স্মার্টফোনে লোকেশান সার্ভিস (জিপিএস) অন থাকতে হবে ।

 

হারিয়ে যাওয়া স্মার্টফোনের ‘বর্তমান লোকেশন’ জানার পদ্ধতি -

১. কম্পিউটার বা ল্যাপটপে www.google.com/maps/timeline  ভিজিট করুন ।

২. হারিয়ে যাওয়া স্মার্টফোনে যে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ-ইন করা আছে, সেই একই গুগল অ্যাকাউন্ট কম্পিউটার বা ল্যাপটপ থেকে লগ ইন করুন ।

৩. এখান থেকে হারিয়ে যাওয়া স্মার্টফোনের ঠিক কোন দিনের লোকেশন জানতে চান, তা সিলেক্ট করলেই গুগল ম্যাপের উপরে আপনার স্মার্টফোনের লোকেশন দেখতে পাবেন ।

এই বিভাগের আরো খবর