শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

জুতা পরা নিষিদ্ধ যে গ্রামে!

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : সাধারণত ময়লা থেকে পা’কে রক্ষা করতে মানুষ জুতা-স্যান্ডেল পরে থাকে। আবার কেউ কেউ একান্তই ফ্যাশনের জন্য এর ব্যবহার করে। তবে অবিশ্বাস্য হলেও সত্যি যে, একটি গ্রাম আছে, যেখানে কেউই জুতা কিংবা স্যান্ডেল ব্যবহার করেন না।


বলা হচ্ছে, দক্ষিণ ভারতের তামিলনাড়ুর ভেল্লাগাভি গ্রামের কথা। গহীন অরণ্যে গ্রামটির অবস্থান। দুর্গম এই গ্রামে প্রায় ১০০টি পরিবারের বসবাস। গ্রামটি ছবির মতো সুন্দর। তবে যোগাযোগ ব্যবস্থা খারাপ হওয়ায় সেখানে খুব একটা পর্যটক যায় না।


এই গ্রামের বাসিন্দারা মনে করেন, পুরো গ্রামটাই একটি মন্দির। এ কারণে কেউ জুতা পরেন না। গ্রামটির প্রবেশ মুখে একটি বোর্ডে বড় বড় অক্ষরে লেখা রয়েছে, গ্রামে প্রবেশের আগে দয়া করে জুতা খুলে ফেলুন।

 

৩০০ বছরের পুরনো এই গ্রামে শুধু জুতা পরা নিষিদ্ধই নয়, গ্রামটিতে কোনো রাস্তা, স্কুল, এমনকি হাসপাতাল পর্যন্ত নেই। সেখানে মাত্র একটি মুদি দোকান ও একটি চা দোকান রয়েছে। 

 

ভেল্লাগাভি গ্রামের লোকজন নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে প্রতিদিনই পাশের কোডাইকানাল গ্রামে যেতে হয়। তবে এতো কষ্টের মধ্যেও কোনো পর্যটক এই গ্রামে গেলে গ্রামবাসী তাদের আনন্দের সঙ্গে অভ্যর্থনা জানায়।

এই বিভাগের আরো খবর