শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

জামাত নিষিদ্ধ হলে লাভবান হবে কে বা কারা ?

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

সম্প্রতি জামাত নিষিদ্ধ বা বিলুপ্তি নিয়ে বেশ কিছুকথা শোনা যাচ্ছে ! এখন প্রশ্ন হলো জামাত নিষিদ্ধ বা বিলুপ্তস হলে লাভবান হবে কে বা কারা ? 


এ ক্ষেত্রে আওয়ামী লীগ বা সরকারের লাভবান হওয়ার কোন সম্ভবনা আছে বলে তো মনে হয়না ! কারণ আদর্শিকভাবে জামাত বিএনপি’র কাছে ঋণী  । প্রেসিডেন্ট জিয়াউর রহমান সাহেব জামাতকে পুনর্বাসন করেছিলেন। সে কারণেই জামাত নেতারা মানসিকভাবে বিএনপি’র প্রতি অনেকটা অনুগত।


এখন আদালত কতৃক বিএনপি নিষিদ্ধ হলে প্রথম সারির নেতারা হয়তো আন্ডার গ্রাউন্ডে চলে যাবেন ! বাকিরা সরাসরি বিএনপিতে যোগ দিয়ে বিএনপিকে অধিক শক্তিশালী করে তুলবে তাতে কোন সন্দেহ নেই । জামাতের সদস্য সংখ্যা তুলনামূলকভাবে কমর হলেও তারা সংগঠিত, এবং ট্রেনিংপ্রাপ্ত।


বিগত সময়ে বিএনপি তথা বিশ দলীয় ঐক্যজোটের আন্দোলন সংগ্রামে জামাতই আগ্রণী ভূমিকা পালন করেছে ! যে কারণেই জামাতকে বিএনপি ছাড়তে আগ্রহী নয় ! যদিও বিএনপি’র মধ্যে এ বিষয়ে দ্বিমত রয়েছর ! 


এখন জামাত যদি তাদের দলের বিলুপ্তি ঘটিয়ে অন্য কোন নামে নূতন দল গঠন করে তাতেও আওয়ামী লীগ তথা সরকারের লাভবান হওয়ার কোন সম্ভবনা নেই । কারণ দলের নাম পরিবর্তন হলেও আদর্শের পরিবর্তন হওয়ার কোনো সম্ভবনা নেই ! 


জামাতের সদস্য সংখ্যা কম হলেও আর্থিকভাবে তারা খুবই শক্তীশালী । ফলে জামাত যে নামেই মাঠে নামুক না কেন অনেকেই তাদেরকে কাছে টানতে চাইবে ।


জামাতের সবচাইতে বড় যোগ্যতা হলো তারা সংগঠনের প্রতিটি কর্মীর হাড়ির খবর রাখে । নেতা-কর্মীর যখনি যা প্রয়োজন হয় তার তা পূরণ করে থাকেন । যা দেশের আর কোন দলের বেলায় দেখা যায় না । এবং সদস্যরাও নিয়মিত পার্টির চাঁদা প্রদান করে থাকেন । নিয়মিত পাটির্র চাঁদা পরিশোধ করার মত অন্য দু’টি দলই আছে , তার একটি হলো সিপিবি,আর অন্যটি হলো জাকের পার্টি। 


এমতঅবস্থায়  জামাত নিষিদ্ধ হলে বা দল পরিবর্তন করলে আময়ামী লীগ নয় বিএনপি’র লাভবান হওয়ার সম্ভবনাই অধিক।


এম. এ. মাসউদ (বাদল)
লেখক : কলামিস্ট ও সাংবাদিক
 

এই বিভাগের আরো খবর