বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪ ) : মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ শ্লোগানে ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আগামী ১৭- ২৩ জুলাই  সাতদিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার (১৭ জুলাই) সকাল এগারোটায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তরের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


মতবিনিময় সভায় এক নজরে জেলার মৎস্য বিষযক তথ্যাবলী ও চলমান কার্যক্রম তুলে ধরেন জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক তানমী শাহরিন। এসময় তিনি জাতীয় মৎস্য সপ্তাহের সাতদিনব্যাপী নানা কর্মসূচী বর্ণনা করে তা সফল করতে সাংবাদিকদের সহায়তা কামনা করেন।


মতবিনিময় সভায় জানানো হয়, জেলায় বর্তমানে বার্ষিক মাছের চাহিদা ৬৫ হাজার ৫৬৫ মেট্রিক টন। চাহিদার প্রায় ৩৩% ভাগ মাছ স্থানীয়ভাবেই উৎপাদন হয়, যার পরিমাণ ২২ হাজার ৫০ মেট্রিক টন। এতে করে স্থানীয়ভাবে আমিষের ঘাটতি পূরণ করা সম্ভব হচ্ছে না। 


নারায়ণগঞ্জ হলো শিল্প নগরীর শহর বাণিজ্যিক জেলা। এ জেলায় অতিরিক্ত শিল্প কারখানা থাকায় কারখানা বিষাক্ত রাসায়নিক পদার্থ নদী, খাল , বিলে ফেলায় সর্বোপরি পানি দূষিত হচ্ছে। এ জন্য আমাদের দেশী জাতের মাছের প্রাকৃতিক প্রজননে বিঘœ ঘটছে।


আমাদের নদী দূষণ রোধ করতে হবে। তবে জেলায় খাল ও বিল থাকলেও নানাকারণে খাল-বিলগুলোর আয়তন দিন দিন ছোট হয়ে আসছে। অনেকেই এসব বিলের জমি দখলে নিয়ে নিজের প্রয়োজনে ব্যবহার করছে। আমাদের এসকল খাল ও বিল দখল ও ভরাট থেকে রক্ষা করতে হবে। পরিবেশ ও নদী দূষণরোধে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে ।


জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা। বক্তব্যে রাখেন জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক শওকত আলী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাম্মৎ শাহরিয়ার সালমা প্রমুখ। মতবিনিময়সভায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরো খবর