শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ছোটবেলার ঈদই মজার ছিলো : সাবেক সাংসদ এড.কালাম

প্রকাশিত: ২ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় ও জাতীয় উৎসব ঈদুল ফিতরের দিনটি অশেষ তাৎপর্য ও মহিমায় অনন্য। মাসব্যাপী সিয়াম সাধনার শেষে শাওয়ালে বাঁকা চাঁদ নিয়ে আসে পরম আনন্দ ও খুশির ঈদ।  আর এ ঈদ আনন্দকে ভাগাভাগি করে নিতে যুগের চিন্তা ২৪’র ঈদ আড্ডায় যুক্ত হয়েছেন মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ এড.আবুল কালাম।

 

ঈদ প্রস্তুতি নিয়ে সাবেক সাংসদ এড.আবুল কালাম জানান, প্রতিবারের মতো এবারও নারায়ণগঞ্জে বন্দরের কদমরসুল এলাকায় পরিবারের সকলকে নিয়ে ঈদ উদযাপন করবো। ঈদের কেনাকাটা আমারটি আমার পরিবারের সদস্যরাই কেনে। আমি কেনাকাটায় ওতো অভিজ্ঞ নই। 

 

এবারের ঈদ উদযাপনে কোন বিশেষ পরিকল্পনা নেই বলে জানান মহানগর বিএনপির সভাপতি। তিনি বলেন, প্রতি ঈদের মতো এবারের ঈদও হবে গতানুগতিক ঈদ। ঈদে আমাদের সবারই উচিৎ ঐক্যবদ্ধ থাকা। এঈদটাকে কাজে লাগাতে হবে। বিভিন্ন জায়গা থেকে নেতাকর্মীরা আসবে। তাদের সাথে যোগাযোগ হবে। দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করতে ঈদের এই পুনর্মিলনীকে কাজে লাগাতে হবে। নেতাকর্মীদের একাট্টা করে ঈদের পরবর্তী সময়ে যে কোনভাবে শক্তিশালী আন্দোলন গড়ে তুলে চেয়ারপাসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে দেশের বর্তমান অবস্থার উত্তরণ ঘটাতে হবে। 

 

ছোটবেলার ঈদ আর বর্তমান ঈদ উদযাপনের মধ্যে অনেক তফাৎ জানিয়ে নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক এই সাংসদ জানান, আগে ঈদগুলোতে যথেষ্ট আন্তরিকতা ছিলো। মমত্ববোধ ছিলো। বর্তমানে আধুনিকায়নের যুগে ডিজিটাল ঈদ হচ্ছে। গৌণ সম্পর্ক তৈরি হয়েছে। ঈদ উদযাপনের পদ্ধতিতে পরিবর্তন এসেছে। ধর্মীয় চেতনাবোধ বিলুপ্ত হয়েছে।  

 

ঈদ সালামির স্মৃতিচারণ করে মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম বলেন, ছোটবেলার ঈদই মজার ছিলো। চাচা-চাচী, ফুফুরা অনেক আদর করতেন। ঈদ সালামির জন্য ফুফুদের কোলে গিয়ে উঠতাম। সবাই ঈদ সালামি দিতো। সালামির টাকা দিয়ে নানা মজার মজার জিনিস কিনে খেতাম। সবার আনন্দ আর আদর নিয়ে সেসব ঈদগুলোর স্মৃতি হৃদয়ে গেঁথে রয়েছে।

 

শুভানুধ্যায়ীদের প্রতি অগ্রীম ঈদ শুভেচ্ছা জানিয়ে এড.আবুল কালাম বলেন, সবার ঈদ কাটুক নির্মল আনন্দে এই কামনা করি। 
 

এই বিভাগের আরো খবর