শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

চুনকা যোগ্য উত্তরসূরী রেখে গেছেন : আব্দুল হাই

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেছেন, ‘এখন আমরা যা করি। কেউ যদি আমার বিরোধীতা করে, এই ওরে সাইজ করে দেওতো, ওরে থামাও।’ কিন্তু আলী আহাম্মদ চুনকা কখনো সাইজ করার রাজনীতি করেন নাই। তিনি কখনো কাউকে থামিয়ে দেও এই কথা তিনি কোনদিন বলেন নাই। তিনি একজন সফল রাজনীতিক ব্যক্তি ছিলেন বলেই যোগ্য উত্তরসূরী রেখে গেছেন। 

 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বাদ মাগরিব শহরেরর ২নং রেলগেট এলাকায় আওয়ামী লীগ কার্যালয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক পৌরপিতা আলী আহাম্মদ চুনকার ৩৬ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগের স্মরণসভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

স্মরণসভায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আরজু রহমান ভূঁইয়া বলেন, আলী আহাম্মদ চুনকার জীবনে তিনটি ধাপ। কাজগুলো ছিলো স্বাধীনতা ও স্বাধীনতা উত্তর রাজনীতি, ছয় দফা আন্দোলনের রাজনীতি এবং একেএম শামসুজ্জোহার নেতৃত্বে আন্দোলনকে বেগমান করা ও নারায়ণগঞ্জে আওয়ামী লীগের নেতা হিসাবে প্রতিষ্ঠিত করা। এছাড়া তার আরেকটি ধাপ হচ্ছে একজন মুক্তিযোদ্ধা ও সংগঠক হয়ে দেশে মুক্তিযুদ্ধকালিন সময় ভারতের মাঠে নারায়ণগঞ্জের মুক্তিযোদ্ধাদের পরিচালনা করা। মুক্তিযুদ্ধে অংশ গ্রহণের জন্য সকলকে উদ্ধুদ্ধ করা।

 

তিনি বলেন, আলী আহাম্মদ চুনকা নারায়ণগঞ্জকে সুন্দর করার জন্য এবং নারায়ণগঞ্জের মানুষকে নাগরিক সুযোগ সুবিধার দেয়ার জন্য সবসময় কাজ করে গেছেন। নারায়ণগঞ্জের প্রথম পৌরসভার চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়ে কাজ করে মানুষের মনের স্থান পেয়ে সারাজীবনের জন্য অমর হয়ে রয়েছেন। 

 

শহর যুব লীগের সাধারণ সম্পাদক ও আলী আহাম্মদ চুনকার তনয় আহাম্মদ আলী রেজা উজ্জল বলেন, তখনকার রাজনীতি আর এখনকার রাজনীতি রাত-দিন তফাৎ। নেতাদের ভালোবাসার একটি বিশাল অবদান, সেই অবদান আমরা দেখি না। তাহলে কীভাবে আমরা রাজনীতি করবো। এখন আমরা সাধারণ কর্মীদের খবর রাখি না।

 

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, মিজানুর রহমান বাচ্চু, আব্দুল কাদির, প্রচার সম্পাদক শেখ সাইফুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ধর্ম বিষয়ক সম্পাদক ইসহাক মিয়া, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক নূর হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রানু খন্দকার। কার্যকরী সদস্য-আমজাদ হোসেন, খন্দকার আবুল বাশার টুকু, শামসুজ্জামান ভাষানী, কামরুজ্জামান ফারুক, জেলা আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন আহম্মেদ, আওয়ামী লীগ নেতা শাহজাহান, মেহেদী হাসান প্রমুখ। স্মরণসভা শেষে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

এই বিভাগের আরো খবর