বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

চাষাড়া শহীদ মিনার প্রাঙ্গন পরিচ্ছন্ন করলো ‘বিডি ক্লিন’

প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ এই শ্লোগানকে সামনে রেখে  ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ পঞ্চম দফায় তাদের কর্মসূচি পালন করেছে। শুক্রবার (৩১ আগস্ট) সকাল ১০ টায় শহরের চাষাড়ায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন পরিষ্কার করেছে বিডি ক্লিন। এতে চারটি গ্রুপে ৪০ জন সদস্য অংশ নেয়।

এরআগে ‘বিডি ক্লিন’ নারায়নগঞ্জের সমন্বয়ক এস এম বিজয়ের সঞ্চলনায় বিডি ক্লিন নারায়ণগঞ্জের উপদেষ্ঠা সাংবাদিক বিল্লাল হোসেন রবিন সদস্যদের শপথ পাঠ করান এবং কার্যক্রম শুরু করেন।

এসময় উপস্থিত ছিলে বিডি ক্লিন নারায়ণগঞ্জের সমন্বয়ক এস এম বিজয়। পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেয় ফজলে রাব্বি, অপু রায়হান, রিদয়, স্নিগ্ধা, জান্নাত, মনিকা মনি, চাঁদনি, নজরুল, রাকিবুল, সিমান্ত, ইমন, তৌকির, আশরাফুল, রাফিন, রুবায়েতসহ ৪০ জন সদস্য। পুরো কার্যক্রম তদারকি করেন বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর উপদেষ্ঠা সাংবাদিক বিল্লাল হোসেন রবিন ও সমন্বয়কারী এস এম বিজয়।

ঝাড়– ও বেলচা নিয়ে বিডি ক্লিনের সদস্যরা পুরো শহীদ মিনার প্রাঙ্গন পরিস্কার-পরিচ্ছন্ন করে। পাশাপাশি সাধারণ জনগনকে ও যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার অনুরোধ করা হয়। এসময় শহীদ মিনারে উপস্থিত বিভিন্ন শ্রেণি পেশার মানুষজন বিডি ক্লিন এর এমন কার্যক্রমের প্রশংসা করেন।

বিডি ক্লিনের কার্যক্রম চলাকালে শহরের উকিলপাড়ার হোসিয়ারী ব্যবসায়ী শহিদুল ইসলাম স্বেচ্ছায় বিডি ক্লিনের এক সদস্যের হাত থেকে ঝাড়– নিয়ে নিজেই পরিচ্ছন্নতায় অংশ নেন। তিনি বলেন, দাড়িয়ে দাড়িয়ে দেখছিলাম। আপনাদের কাজটি খুব ভালো লাগলো। তাই নিজেও একটু কাজ করলাম। এটা অত্যন্ত মহৎ একটি কাজ।

উল্লেখ্য গত ১৩ জুলাই শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ তাদের কার্যক্রম শুরু করে। এই কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন থেকে ২০১৬ সালের এপ্রিলে এর বিডি ক্লিন ঢাকা এর কার্যক্রম শুরু হয়।

এর ধারাবাহিকতায় বিভাগীয় শহরের কার্যক্রম শুরু হয়েছে। এক সময় ইউনিয়ন এবং গ্রাম পর্যায়ে এই কার্যক্রম প্রসারিত করা হবে। মোটকথা পরিচ্ছন্ন বাংলাদেশ না হওয়া পর্যন্ত ‘বিডি ক্লিন’ এর কার্যক্রম চলবে।

এই বিভাগের আরো খবর