বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: থমকে গেছে নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বঙ্গোপসাগর হয়ে সন্ধ্যায় আছড়ে পড়েছে বাংলাদেশের অভিমুখে। ঝড়ের আগে দুদিন বৃষ্টির প্রভাবে সারাদেশের মতো নারয়ণগঞ্জেও মানুষের জীবনযাত্রায় প্রভাব ফেলেছে।

 

গতকাল (শুক্রবার) দুপুর থেকে নারায়ণগঞ্জ শহরজুড়ে ঝিরিঝিরি বৃষ্টি এর পূর্বাভাস জানান দিয়েছিলো। তবে কাল থেকে শুরু হয়ে আজ শনিবার সারাদিন পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকায় থমকে যাচ্ছে নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা।

 

শনিবার (৯ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, শহরের ব্যস্ততম সড়কগুলোতে যানবাহন এবং সাধারণ মানুষের চলাচল একেবারেই কম। বড় বড় শপিং কমপ্লেক্স কিংবা রাস্তার পাশে ছোট বড় চায়ের দোকান সবটিতেই এক ধরনের নীরবতা। থেমে থেমে বৃষ্টি ও শীতল বাতাসের ঝাপটার কারণে চলার পথে লোকজন একটু পর পর আশ্রয় নিচ্ছে বিভিন্ন মার্কেট অথবা অট্টালিকার মেঝেতে।
 
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শুক্রবার রাত থেকেই দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যাওয়া নারায়ণগঞ্জের সবকটি লঞ্চ বন্ধ রেখেছে টার্মিনাল কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে জেএসসি এবং জেডিসি পরীক্ষা স্থগিত থাকলেও খোলা রয়েছে শহরের বেশ কয়েকটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। এসময় বৃষ্টি উপেক্ষা করে বিদ্যালয়ে আসতে অনেক শিক্ষার্থীকেই ভোগান্তি পোহাতে দেখা যায়।
 
চাষাঢ়ার প্রিপারেটরী স্কুলের এক ছোট্ট শিক্ষার্থী বলেন, দুপুর দেড়টায় স্কুল ছুটি হয়েছে এখন বাজে দুইটা বাড়িতে যাবো কিন্তু রিক্সা পাচ্ছিনা। ভিজে যাচ্ছি বৃষ্টির পানিতে। সকালেও ভিজে ভিজে স্কুলে এসেছি।

 

দুইনং রেলগেট এলাকায় সানোয়ার মিয়া নামে এক চা বিক্রেতা বলেন, সকাল আট্টা বাজে দোকান দিসি কিন্তু এখন বেলা বাজে দুইটা তবুও  বেছাকেনা নাই। মানুষ‘ত বাড়ি থেকা বাইরেই আসেনা বৃষ্টির লাইগা বিক্রি হইবো কেমনে? দুই একটা রিক্সাওলা বাদে অন্য কাস্টমার আহেনা।

 

চাষাঢ়ার শহিদ মিনারের পাশে খায়রুল নামে এক রিক্সাচালক বলেন, আজকে কাল থেকেই রাস্তায় কোন পেসেঞ্জার নাই। কালকে আর আজকেসহ দুই দিনে মাত্র পাঁচশ টাকার ভাড়া পাইসি। অবস্থা একেবারে খারাপ।

 

এদিকে বৈরী আবহাওয়ার কারণে শুক্রবার বিকেল থেকে কর্তৃপক্ষের নির্দেশ মতে নারায়ণগঞ্জ থেকে ৭টি রুটে ৭০ টির লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। তবে অনেক যাত্রীরাই এই খবর না জানায় লঞ্চঘাটে এসে ফিরে গেছেন। নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ, চাঁদপুর, মতলব-মাছুয়াখালী, হোমনা-রামচন্দ্রপুর, ওয়াবদা, সুরেশ্বর-নরিয়া রুটে লঞ্চ চলাচল করে। সবগুলো রুটেই শনিবার বিকেল থেকে পুরোপুরি লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়।

 

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের সহকারী পরিচালক শহীদ উল্লাহ জানান, বৈরী আবহাওয়ার কারণে শুক্রবার বিকেল থেকে কর্তৃপক্ষের নির্দেশ মতে নারায়ণগঞ্জ থেকে সকল রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। বিআইডব্লিউটিএ’র সবার ছুটি বাতিল করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ও প্রযোজনে সহায়তার জন্য উদ্ধারকারী জাহাজ সহ সব প্রস্তুত আছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

এই বিভাগের আরো খবর