বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে ফাঁকা না`গঞ্জের সড়ক-মহাসড়ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): ঘূর্ণিঝড় ‘বুলবুল’এর প্রভাব পড়েছে নারায়ণগঞ্জের সড়ক-মহাসড়কগুলোতেও। নারায়ণগঞ্জে ঘূর্ণিঝড় বুলবুল প্রত্যক্ষভাবে না আসলেও তিনদিন ব্যাপী বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন।  সড়ক-মহাসড়কগুলোতে দেখা দিয়েছে  পরিবহন সংকট।


রোববার  দুপুরে  নারায়ণগঞ্জের বিভিন্ন সড়ক-মহাসড়ক ঘুরে দেখা যায়, যাত্রীবাহী বাস, মিনিবাস, ট্রাক, কাভার্ডভ্যানের চাপ খুবই কম। ফলে বিড়ম্বনায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সড়কগুলোর মোড়ে মোড়ে অপেক্ষামান যাত্রীদের আনাগোনা। কোথাও কোথাও জটলা বাঁধা ভীড়।

অনেকেই আবার বৃষ্টিতে কাক ভেজা হয়ে দাড়িয়ে আছে যাত্রী ছাউনি বা নিরাপদ আশ্রয়ে। যাত্রীছাউনী কিংবা নিরাপদ আশ্রয় না থাকায় অনেকেই বিভিন্ন দোকানে আশ্রয় নিয়েছেন। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও যানবাহন না থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে অন্যতম ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক অনেকটাই ফাঁকা অবস্থায় দেখা গেছে।


এদিকে এ সুযোগকে কাজে লাগাচ্ছে রিকশা,অটো রিকশা ,ব্যাটারীচালিত রিক্শা (মিশুক) ও ছোট ছোট যানবাহনগুলো। এদিকে এ সকল পরিবহনে যাতায়াতে গুণতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।  


আবহওয়া অধিদপ্তর সূত্রে  জানা গেছে, বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি না হলেও দিনভর রাজধানী সহ সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে সারাদেশে মানুষের মধ্যে নানা শংকা ও ভয় থাকলেও বিপদ কেটে গেছে। তবে থেমে থেমে বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ।


ভুঁইগড় এলাকার বাসিন্দা ফয়েজ আহমেদ জানান, তার খালাকে নিয়ে সকালে গিয়েছিলেন মহাখালী হাসপাতালে। সেখান থেকে বাসায় ফিরতে গিয়ে পড়েছেন বিড়ম্বনায়। রাস্তায় গাড়ি সংকট। সিএনজি অটোরিকশাও খুবই কম। যা আছে তাতেও বেশি ভাড়া চাইছে। অনেক কষ্টে মহাখালী রেলগেট থেকে নারায়ণগঞ্জ ফেরেনে।


এদিকে  চিটাগাংরোড এলাকার ব্যবসায়ী নাজিম জানান, তিনি বিকেলে তার ভাইকে চট্টগ্রামে গ্রামের বাড়িতে পাঠাতে বাসের অপেক্ষায় এক ঘন্টা দাড়িয়ে ছিলেন। গাড়ি সংকটের কারনে সেখান থেকে গন্তব্যে ফিরতে তার অনেক সমস্যা হয়েছে।


নারায়ণগঞ্জ ট্রাফিকের বিভাগের (শিমরাইল মোড়ে দায়িত্ব প্রাপ্ত) টিআই মোহাম্মদ শরীফ উল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের ব্যস্ততম শিমরাইল মোড় অনেকটাই ফাঁকা। লোকাল কিছু মিনিবাস ছাড়া তেমন দূরপাল্লার যানবাহন নেই। ফলে এ ফাঁকা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবারও যানবাহনের চাপ বাড়বে।


শনিবার (৯ নভেম্বর) রাতে ঘূর্ণিঝড় 'বুলবুল' ক্রমশ দূর্বল হয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও সুন্দরবনে আঘাত হানে। পরে রবিবার (১০ নভেম্বর) ভোরে অপেক্ষাকৃত আরও দুর্বল হয়ে বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে আঘাত করে। বুলবুলের প্রভাবে খুলনা, পটুয়াখালী ও বাগেরহাটসহ চার জেলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। পাশাপাশি উপকূলবর্তী জেলাগুলোতে ঘরবাড়ি, ফসল ও গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।


এদিকে ঘূর্ণিঝড় বুলবুল অগ্রসর হয়ে ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে গভীর নি¤œচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে করে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে জারি করা ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।  পাশাপাশি, কক্সবাজার সমুদ্র   বন্দরকে ৪ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 

এই বিভাগের আরো খবর