শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ঘুষখোর-দুর্নীতিবাজদের বিরুদ্ধে লালকার্ড নিয়ে না’গঞ্জে হানিফ/ভিডিও

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

শাহজাহান দোলন (যুগের চিন্তা ২৪) : নির্যাতন-অত্যাচার ও প্রতারণার বিরুদ্ধে প্রতিবাদ; এরপর ত্রিশ লক্ষ শহীদের জীবন ও নানান ত্যাগের বিনিময়ে ১৯৭১ সালে পাকিস্তানের সাথে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর আমারা একটি স্বাাধীন দেশ পেয়েছি। আমাদের আশা ছিলো বাংলাদেশ হবে দুর্নীতি-ঘুষ ও সন্ত্রাস মুক্ত এবং প্রতিটি মানুষের মধ্যেই থাকবে নৈতিক মূল্যবোধ। 

 

কিন্তু স্বাধীনতার পর প্রায় দুই যুগেরও বেশি সময় অতিক্রম করলেও সমাজ-রাষ্ট্র সর্বত্রই ঘুষ দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের মতো অনাকাঙ্খিত ঘটনাগুলো বেড়েই চলছে। তাই এইসব ব্যাধিগুলো  যেন দ্রুত আমাদের সমাজ ও পুরো বাংলাদেশ থেকে চিরতরে বিদায় নিতে পারে, সেই লক্ষ্যে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে এগিয়ে যাচ্ছেন নোয়াখালীর মাঈজদী গ্রামের ছেলে হানিফ বাংলাদেশি। 

 

হানিফ বাংলাদেশের ৬৪টি জেলায় ঘুরে সকল জেলা প্রশাসকদের কাছে লিখিত স্বারকলিপি প্রদান করছেন; আমাদের সমাজে ঘুরতে থাকা দুর্নীতি, ঘুষ, ধর্ষণ, নির্যাতন ও শিশু নির্যাতনের বিরুদ্ধে। যাতে জেলা প্রশাসকের হাত ধরেই এসব ভয়াবহ ঘটনাগুলো প্রতিরোধ করা যায়।

 
এই মহতি কাজের অংশ হিসেবে সোমবার (১৪ অক্টোবর) সকালে হানিফ নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জসিম উদ্দিন বরাবর একটি স্বারকলিপি প্রদান করে। নারায়ণগঞ্জসহ এপর্যন্ত হানিফ বাংলাদেশের ৬০ টি জেলার জেলা প্রশাসকের কাছে ঘুষ, দুর্নীতি ও নির্যাতন প্রতিরোধে একই স্বারকলিপি প্রদান করেছেন।
 
এবিষয়ে হানিফ বাংলাদেশি যুগের চিন্তা ২৪’কে বলেন, সামাজ রাষ্ট্র সর্বত্রই ঘুষ-দুর্নীতি সামাজিক মানবিক পারিবারিক মূল্যবোধের অবক্ষয় চলছে। গুজব ছড়িয়ে নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে। ছোট ছোট মেয়েদের ধর্ষণের পর নির্মমভাবে হত্যা করা হচ্ছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একে অন্যকে কুপিয়ে হত্যা করছে। নারী, শিশু নির্যাতন মহামারী আকার ধারণ করছে। 

 

তাই প্রতিটি নাগরিক তার দায়িত্ব কর্তব্য সম্পর্কে সচেতন হলে, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হলে এবং প্রজাতন্ত্রেও সর্মচারি হিসেবে একটি জেলা সর্বোচ্চ ক্ষমতাধর ব্যাক্তি হলেন জেলা প্রশাসক তিনি দলমত ও সকল বাধা বিপত্তির উর্ধ্বে উঠে আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে ঘুষ-দুর্নীতি ও নৈতিক অবক্ষয় নির্মূল সম্ভব হবে। নারায়ণগঞ্জের পর সোমবার রাতেই মুন্সিগঞ্জের উদ্দেশ্যে রওনা হবেন বলে জানান হানিফ বাংলাদেশি। 
 
এরআগেও হানিফ বাংলাদেশি ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে গত ১৪ মার্চ টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত প্রায় ১০০৪ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে অতিক্রম করেন। 
 

এই বিভাগের আরো খবর