শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ঘরবন্দি সময়ে ভিটামিন-ডি গ্রহণের পরামর্শ বিশেষজ্ঞদের

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ বিস্তার ঠেকাতে লকডাউনের কারণে দীর্ঘদিন থেকেই গৃহবন্দি মানুষজন। এর ফলে প্রকৃতিক সূর্যের আলো থেকে বঞ্চিত হচ্ছেন বেশিরভাগ মানুষ। এতে করে শরীরে ভিটামিন ডি’র অভাব সৃষ্টি হতে পারে। এ সময়ে নিয়মিত ভিটামিন ডি-সম্পন্ন সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা। 


সম্প্রতি যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ওয়েবসাইটে এ সম্পর্কিত নির্দেশনা দিয়েছে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ (পিএইচই)।


মানবদেহে সূর্যের আলোই স্বয়ংক্রিয়ভাবে ভিটামিন ডি তৈরি করে থাকে। এ সময়ে ঘরবিন্দ হওয়ার কারণে সূর্যের আলো পাওয়া হচ্ছে না। এ জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় তৈলযুক্ত মাছ, লাল মাংস, কলিজা ও ডিম রাখা উচিত। এটি শরীরে ক্যালসিয়াম ও ফসফেটের পরিমাণ স্বাভাবিক রাখে। এছাড়া দাঁত, হাড় ও পেশী মজবুত করতে সাহায্য করে।


যুক্তরাজ্যের বিশেষজ্ঞ ডা. অ্যালিসন টেডস্টোন বলেন, ‘জীবন বাঁচাতে অনেকেরই বেশিরভাগ সময় ঘরে থাকতে হচ্ছে। এতে সূর্যের আলোর পর্যাপ্ত ভিটামিন ডি পাচ্ছেন না তারা। এ কারণে হাড় ও পেশী রক্ষায় তাদের প্রতিদিন অন্তত ১০ মাইক্রোগ্রাম ভিটামিন ডি-সম্পন্ন পরিপূরক খাবার গ্রহণ করা উচিত।’


এদিকে, চিকিৎসকরা ভিটামিন ডি সেবনের পরামর্শ দিচ্ছেন বলে অনেকেই ধারণা করছেন, এটি হয়তো করোনাভাইরাসের ঝুঁকি কমায়। এ নিয়ে গবেষণা চললেও এখন পর্যন্ত তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন ডা. অ্যালিসন।

সূত্র: ডেইলি মেইল
 

এই বিভাগের আরো খবর