শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা বন্ধের দাবিতে গন সংহতি আন্দোলন

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছে গন সংহতি আন্দোলন, নারায়ণগঞ্জ শাখা। শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে নারায়ণগঞ্জে প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 


গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী অঞ্জন দাসের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, জেলা মহিলা সংহতির সভাপতি পপি রানী সরকার, জেলা গণসংহতি আন্দোলনের প্রচার সম্পাদক জাহিদুল আলম আল জাহিদ, সিদ্ধিরগঞ্জ গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক হারুণ মাহমুদ, জেলা ছাত্র ফেডারেশন সভাপতি শুভ দেব, সাবেক সভাপতি মশিউর রহমান রিচার্ড, অর্থ সম্পাদক ফারহানা মুনা প্রমুখ।


বিক্ষোভ সমাবেশে অঞ্জন দাস বলেন,  নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি পেলে বাড়ি বাড়া বেড়ে যাবে। বিদুৎতের দাম বেড়ে যাবে, কারণ বিদুৎ উৎপাদনের জন্য গ্যাস লাগে। সার উৎপাদনের জন্য গ্যাস প্রয়োজন হয় ফলে  সারের দাম বৃদ্ধি পাবে। তাহলে কৃষকের কি হবে। 


এদিকে আলু চাষীরা আলুর ন্যায দাম না পেয়ে টনের পর টন রাস্তায় ফেলে প্রতিবাদ জানাচ্ছে। অথচ বাজারে আলু আসে অধিক দামে। গ্যাসের দামের বৃদ্ধির সাথে ছোট ছোট ব্যবসায়ীদের কি অবস্থা হবে। কারখানা বিদুৎ বিল বেড়ে যাবে পরিবহনের খরচ বেড়ে যাবে। আর এতে আমাদের দেশিও শীল্পগুলো চাপে পড়বে। ফলে বিদেশী কোম্পানিগুলোর একচেটিয়া বাজার তৈরি হবে, বিশেষ করে ভারত ও চীনের।


এদিকে কয়েকটি গ্রুপ অব কোম্পানি এক চেটিয়া  সিলিন্ডারে ব্যবসা করছে । তাদের পকেটে হাজার হাজার কোটি টাকা দেওয়ার জন্য এবং কতিপয় দুর্নীতি আমলাদের পকেট ভাড়ী করা জন্য গ্যাসের মূল্য বৃদ্ধির চেষ্টা চলছে। এই চেষ্টা সম্পূর্ণ গণবিরোধী এদেশে ১৬ কোটি মানুষের স্বার্থের বিরুদ্ধে দােিয় বর্তমান সরকার একের পর এক গণ বিরোধীনীতি নিচ্ছে। গ্যাসের দাম বৃদ্ধি তার একটা নমুনা মাত্র। 


এসময় নারী সংহতি নারায়ণগঞ্জ জেলার সভাপতি পপি রানী সরকার বলেন, এই গ্যাসের দাম বৃদ্ধি প্রস্তাবনা জনগণের জন্য জুলুম যা সরকার জনগণের উপর চাপাতে চাচ্ছে। গ্যাসের দাম বৃদ্ধি সাথে সাথে বাড়িওলা তারা বাড়ি ভাড়া বাড়িদেয় তার সাথে নিত্যপ্রয়োজনীয় জীনিসের দাম সহ বৃদ্ধি পায় । 
নারায়ণগঞ্জে এখনো কিছু অঞ্চলে গ্যাস সংকটে রয়েছে তারা কোনো রকমে রান্না করে। 


আমন্ন রমজান মাসকে কেন্দ্র করে ব্যবসায়ীরা গ্যাসের দাম, পরিবহন খরচ, উৎপাদন খরচের বিভিন্ন অজুহাতে পন্যের দাম বাড়াচ্ছে। তাই গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব প্রত্যাখান করতে হবে । 


ছাত্রনেতা মশিউর রহমান রিচার্ড বলেন, বিদ্যুতের, গ্যাসের দাম বৃদ্ধি করা গরিবের সরকারের পরিচয় নয় বরং গরিব মারার সরকারের পরিচয়। গ্যাসের দাম জনগণের স্বার্থে বাড়বে না। সরকারে কাছাকাছি সম্পৃক্ত যে গোষ্ঠী, যাদের দরবেশ বাবা বলা হয়, যারা শেয়ার বাজার লুটের সঙ্গে জড়িত গোষ্ঠীর স্বার্থে জনবিরোধী এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।
 

এই বিভাগের আরো খবর