বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার কার্যকরী কমিটি গঠন 

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৭ নভেম্বর) বিকেলে সংগঠনের লাঙ্গলবন্দ কার্যালয়ে এই কাউন্সিল অনুষ্ঠিত হয়।

 

এ সময় নারায়ণগঞ্জ জেলা গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি সেলিম মাহমুদের উপস্থিতিতে সেখানে অনিসুর রহমানকে সভাপতি ও আফজাল হোসেনকে সাধারণ সম্পাদক করে লাঙ্গলবন্দ শাখার নতুন ২১ সদস্যের কার্যকরী কমিটি নির্বাচন করা হয়। 
 


গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট লাঙ্গলবন্দ শাখার সভাপতি আমানউল্লাহ আমানের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সোহাগ, লাঙ্গলবন্দ শাখার দপ্তর সম্পাদক আনিসুর রহমান প্রমূখ। 
 


নেতৃবৃন্দ বলেন, ২০০৬ সালে শ্রম আইন প্রণয়ন হয়। তখনই প্রতিবাদ উঠে শ্রমিক স্বার্থ বিরোধী শ্রম আইন বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের। ২০১৩ ও ২০১৮ সালে শ্রম আইন সংশোধন হয় কিন্তু শ্রমিকদের প্রস্তাবনা কোনটিই গৃহীত হয়নি।

 

শ্রম আইনের ২৩, ২৬, ২৭ ধারা অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। এমনকি শ্রম আইনে যতটুকু সুবিধা শ্রমিকের জন্য আছে তা থেকেও শ্রমিকদের বঞ্চিত করা হয়। এক্ষেত্রে কলকারখানা অধিদপ্তর, শিল্প পুলিশ নির্বিকার থাকে।


 
নেতৃবৃন্দ বলেন, সিনহা গার্মেন্টসে ছাঁটাইকৃত ও অবসর নেয়া শ্রমিকদের প্রাপ্য পাওনা দেয়া হচ্ছে না। শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। মাসদাইরের চৌধুরী কমপ্লেক্স এ অবস্থিত এস এস কটন ফেব্রিকস লিঃ শ্রমিকদের প্রাপ্য পাওনা ও বকেয়া বেতন না দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে।

 

সোনারগাঁ ইউসান গার্মেন্টসে ত্রিপক্ষীয় চুক্তি হওয়ার পরও মালিক শ্রমিকদের প্রাপ্য পাওনা পরিশোধ করেনি। নেতৃবৃন্দ সিনহা, এস এস কটন ও ইউসান গার্মেন্টসের সংকট অবিলম্বে সমাধানের দাবি জানান।
 

এই বিভাগের আরো খবর